জয়পুরহাটে হাজার বছরের পুরোনো বিষ্ণুমূর্তি উদ্ধার

জয়পুরহাট প্রতিনিধিঃ জয়পুরহাটে হাজার বছরের প্রাচীন পাল আমলের অমূল্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন কষ্টিপাথরের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে র‌্যাব। আজ রোববার বিকেলে আক্কেলপুর উপজেলা দেওড়া এলাকা থেকে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সহযোগিতায় মূর্তিটি উদ্ধার করা হয়।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের তথ্যমতে, ৩৮০ কেজি ওজনের এই মুর্তিটির মূল্য প্রায় ৭৫ কোটি টাকা।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের বরাতে র‌্যাব জানিয়েছে, প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি পাল বংশীয় রাজা প্রথম মহীপাল (৯৯৫-১০৪৩ খ্রিঃ) আমলের। বিষ্ণুমূর্তিটির গায়ে খোদাই করা শিল্পকর্ম হতে প্রতীয়মান হয় যে এটি কুষান সম্রাজ্যের প্রাচীন মূর্তিশিল্পের আদলে তৈরীকৃত। ইতোপূর্বে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা ও ভূতপূর্ব বৃহত্তর বগুড়া জেলার দেওড়া এলাকা হতে এই শিল্পকর্মের আদলে তৈরি প্রত্নসম্পদ উদ্ধার করা হলেও র‌্যাব কর্তৃক উদ্ধারকৃত প্রত্নসম্পদসমূহের মধ্যে এই ধরনের বিষ্ণুমূর্তি এটাই প্রথম।

এই প্রত্নসম্পদের প্রাক্কলিত মূল্য প্রায় ৭৫ কোটি টাকা। উদ্ধারকৃত মূর্তিটি অমূল্য রাষ্ট্রীয় সম্পদ হওয়ায় তা নওগাঁর বদলগাছি উপজেলার পাহাড়পুর জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

র‌্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক এএসপি মোহাইমেনুর রশিদ জানান, বিষ্ণুমূর্তিটি আক্কেলপুরের দেওড়া এলাকার একটি বাড়িতে রেখে তারা পূজা করতেন। এ ব্যাপারে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর আমাদের নিদর্শনটি উদ্ধারের জন্য লিখিতভাবে জানালে তাদেরকে সঙ্গে নিয়ে ওই বাড়িতে গিয়ে দেখা যায় এটি সরকারি সম্পদ। তারা আইন বহির্ভূতভাবে নিদর্শনটি রাখছেন। পরে তাদের বিষয়টি বুঝিয়ে তা উদ্ধার করা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ