ঠাকুরগাঁওয়ে পরীক্ষা ছাড়াই পশু জবাই, স্বাস্থ্য ঝুঁকিতে এলাকাবাসী

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলায় পরীক্ষা ছাড়াই পশু জবাই করে বিক্রি হচ্ছে মাংস। আর স্বাস্থ্য বিধি না মেনে চলছে যত্রতত্র পশু জবাই। ফলে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন জেলার মানুষ। প্রাণিসম্পদ অধিদফতরের নির্দেশনা থাকার সত্ত্বেও স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই পশু জবাই করে বিক্রি হচ্ছে মাংস।

জানা যায়, জেলার পৌর শহরের কালিবাড়ি বাজার, গুধুলী বাজার, ঠাকুরগাঁও রোড, আট গ্যালারী, বিসিক মোড়সহ জেলার প্রত্যেক গ্রাম গঞ্জের হাট-বাজারগুলোতে গরু, ছাগল, ভেড়া, মহিষ অবাধে জবাই করা হচ্ছে। এর আগে স্বাস্থ্য পরীক্ষার নিয়ম থাকলেও বিষয়টি মানা হচ্ছে না।

আজ শনিবার সকালে সরেজমিনে জেলা সদরের একমাত্র কশাইখানায় গিয়ে দেখা যায়, অস্বাস্থ্যকর পরিবেশে পশুর স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই পশু জবাই করে মাংস তৈরির কাজে ব্যস্ত কসাইরা। পশু জবাইয়ের রেজিস্টার খাতা দেখতে চাইলে তারা খাতাটি সরিয়ে ফেলে বলেন খাতা দেখা পৌর সচিব মো. রাশেদুর রহমানের নিষেধ আছে।
এ ব্যাপারে পৌর সভার সচিব মো. রাশেদুর রহমান জানান, আমাদের পশু ডাক্তার নেই। ফলে ঝুঁকির মধ্যে রয়েছি। বিষয়টি নিয়ে মেয়রের সাথে কথা বলব।

পশুর স্বাস্থ্য পরীক্ষার ব্যাপারে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আলতাফ হোসেনের সাথে কথা চেষ্টা করলে তিনি কথা বলতে রাজি হননি।

তবে এ ব্যাপারে জেলার সিভিল সার্জন ড. মাহাফুজার রহমান সরকার বলেন, অসুস্থ গরুর মাংস খাওয়া অবশ্যই ঝুঁকিপূর্ণ। এবিষয়ে আমরা আপনার মাধ্যমে অবগত হলাম। প্রাণিসম্পদ অধিদফতরকে বলব ব্যবস্থা নিতে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ