সিরাজগঞ্জের চৌহালী উপজেলার কৃতি সন্তান জ্যোতির্বিজ্ঞানী এফ আর সরকার আর নেই

তারিকুল আলম, সিরাজগঞ্জঃ বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সহসভাপতি এফআর সরকার (৮২) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

মঙ্গলবার সকাল ১০টার দিকে মিরপুর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে চিকিৎসাধীন থেকে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তিনি সিরাজগঞ্জের চৌহালী উপজেলার এনায়েতপুরের মৃত মুনছুর আলী সরকারের ছেলে। স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ বহু আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি বাংলাদেশে প্রায় ৪৫ বছর ধরে মহাকাশবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে জাতিসংঘের সঙ্গে কাজ করেছেন। তিনিই প্রথম বাংলাদেশি হিসেবে মহাকাশের শূন্য অভিকর্ষ অনুধাবন করেন।

এ ছাড়া শিক্ষার্থীদের মহাকাশ বিজ্ঞান এবং মহাকাশ গবেষণা নিয়ে উৎসাহিত করতে কাজ করেন। এ জন্য যমুনার কোলঘেঁষা এনায়েতপুরে মহাকাশ ভবন নির্মাণ করেন।

প্রায় দুই যুগ ধরে বিশ্ব মহাকাশ সপ্তাহ পালনে বাংলাদেশের মূল অনুষ্ঠান এনায়েতপুরে উৎযাপন করেন।

এফআর সরকার সিরাজগঞ্জের এনায়েতপুর থানা প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। এ ছাড়া এনায়েতপুর উপজেলা বাস্তবায়ন কমিটির আহ্বায়কের দায়িত্ব পালনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন।

তার মৃত্যুতে সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আবদুল মমিন মণ্ডল, সাবেক সংসদ সদস্য ও থানা আওয়ামী লীগের সভাপতি আবদুল মজিদ মন্ডল, এনায়েতপুর প্রেসক্লাবের সভাপতি আবদুস সামাদ খান ও সাধারণ সম্পাদক রফিক মোল্লাসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করা হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ