ইউক্রেন বাহিনীতে রুশ গুপ্তচর!

বগুড়া নিউজ ২৪ঃ এবার রাষ্ট্রদ্রোহের অভিযোগে দেশের নিরাপত্তা সংস্থা ‘এসবিইউ’-এর প্রধানকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুধু তাই নয়, প্রসিকিউটর জেনারেলকে পদ থেকে সরানো হয়েছে বলে খবর এসেছে দেশটির গণমাধ্যম গুলোতে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের নিরাপত্তা সংস্থা ‘সিকিউরিটি সার্ভিস অফ ইউক্রেন’-এর প্রধান ইভান বাকানোভ ও প্রসিকিউটর জেনারেল ইরিনা বেনেদিকতোভাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। দেশবিরোধী কাজে লিপ্ত থাকার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে।

প্রেসিডেন্ট জলেনস্কির দাবি, দেশের রুশ নিয়ন্ত্রিত এলাকাগুলিতে ‘এসবিইউ’-এর প্রায় ৬০জন প্রাক্তন কর্মকর্তা মস্কোর হয়ে গুপ্তচরবৃত্তি করছে। সবমিলিয়ে, আইনশৃঙ্খলা বাহিনীর অভিযুক্ত সদস্যদের বিরুদ্ধে ৬৫১টি দেশদ্রোহের মামলা করা হয়েছে। একইভাবে, প্রসিকিউটর জেনারেলের অফিসেরও অনেকে নাকি শত্রুর হয়ে কাজ করছে।

রবিবার (১৭ জুলাই) এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, “জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে এতবড় অপরাধ দুই সংস্থার প্রধানের বিরুদ্ধে বেশকিছু প্রশ্ন তুলে দিয়েছে। এবং সমস্ত প্রশ্নের সঠিক জবাব বের করা হবে।”

বিশ্লেষকদের মতে, ইউক্রেনীয় নিরাপত্তা সংস্থাগুলিতে রুশ গুপ্তচরদের অনুপ্রবেশ নতুন কিছু নয়। কয়েক দশক থেকে এই প্রথা চললেও ইউক্রেনের রুশপন্থী প্রাক্তন প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের আমলেই কিয়েভের গোয়েন্দা সংস্থা ও সেনায় আরও বেশি গভীরে ঢুকে পড়ে রুশ চররা।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। লড়াইয়ে শুরুর দিকে বেকায়দায় পড়লেও আমেরিকা ও ন্যাটোর মদতে পুতিন বাহিনীকে পালটা মার দিচ্ছে প্রাক্তন সোভিয়েত দেশটি। এবার রাশিয়ার দখলে থাকা খেরসন শহর উদ্ধার করতে প্রবল লড়াই শুরু করেছে ইউক্রেনের সেনা। সম্প্রতি তারা দাবি করেছে, শহরের একটি অস্ত্রভাণ্ডারে রকেট হামলায় নিহত হয়েছে ৫২ রুশ সেনা। এদিকে, দোনবাস অঞ্চল প্রায় হারাতে বসেছে জেলেনস্কি বাহিনী।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ