ভারত থেকে এল ১৯০০ টন ন্যাপথা

বগুড়া নিউজ ২৪ঃ চলমান সংকট নিরসনে দেশে প্রথমবারের মতো অকটেন পেট্রোলসহ বিভিন্ন জ্বালানি পণ্যের কাঁচামাল ন্যাপথা আমদানি করা হয়েছে। ভারতের হলদিয়া বন্দর থেকে মোংলা বন্দর হয়ে এই ন্যাপথা নরসিংদীর ঘোড়াশাল শীতলক্ষ্যা নদীর অ্যাকোয়া রিফাইনারি লিমিটেড জেটিতে পৌঁছেছে।  শনিবার বেলা ১১টার দিকে আনুষ্ঠানিকভাবে পণ্য খালাস কার্যক্রম উদ্ধোধন করেন ভারত ও বাংলাদেশের প্রতিনিধিরা।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক রফিকুল ইসলাম, ইন্ডিয়ান ওয়েল করপোরেশন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মাজহার আলম, এ্যাকোয়া রিফাইনারি লিমিটেডের ডিরেক্টর অপারেশন এরশাদ হোসেন, ডিএমডি সাজেদুল সিরাজ, জিএম জাহাঙ্গীর আলম ও সাংহাই শিপের সত্ত্বাধিকারী মাসুদুর রহমান।

জানা গেছে, বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে এই প্রথম ১৯০০ মেট্রিক টন ন্যাপথা আমদানি করা হয়েছে। এগুলো ২৫ লাখ লিটার জ্বালানি তেলে রূপান্তরিত হবে। এসব ন্যাপথা পরিশোধনের পর ৮০ শতাংশ অকটেন, ৫ শতাংশ পেট্রোল ও ৭ শতাংশ কেরোসিন উৎপাদিত হবে। যা থেকে দেশের চলমান জ্বালানি সংকট নিরসনে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ