বগুড়ায় সাইবার ট্রাইব্যুনালে সাবেক ইউপি চেয়ারম্যানের কারাদন্ড

কোর্ট রিপোর্টার বগুড়া : ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বগুড়ার এক ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যানের ছয় বছরের কারাদন্ড দিয়েছেন রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল। একইসঙ্গে তাকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় দেন। দন্ডপ্রাপ্ত ব্যক্তির নাম জোবাইদুর রহমান ওরফে গামা (৫২)। তিনি বগুড়ার গাবতলী উপজেলার নশিপুর ইউপির সাবেক চেয়ারম্যান এবং ইউনিয়ন বিএনপির সভাপতি। তার বাড়ি বাগবাড়ি তালুকদারপাড়া গ্রামে। ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে বগুড়া সদর থানায় মামলাটি হয়েছিল। মামলার বাদি একই গ্রামের নশিপুর ইউনিয়ন ছাত্রদলের সাবেক ক্রীড়া সম্পাদক জিয়াউর রহমান তালুকদার টুটুল। তার বাবা প্রয়াত মাহফুজুর রহমান তালুকদার ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান। মামলার সাজাপ্রাপ্ত আসামী ও বাদি দুজনেই সর্বশেষ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ছিলেন। ভোটের ফলাফলে দুজনেই পরাজিত হয়েছেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, নির্বাচনে ঘায়েল করতে আসামী জোবাইদুর রহমান একটি আপত্তিকর ভিডিও ইন্টারনেট থেকে সংগ্রহ করে সেটি জিয়াউর রহমানের ভিডিও বলে প্রচার করতে থাকেন। মিথ্যা ওই ভিডিও দেখার পর মামলা করেছিলেন জিয়াউর।

আদালতের রাষ্ট্রপরে আইনজীবী ইসমত আরা জানান, মামলার পর পুলিশ অভিযোগপত্র দিলে বিচারকাজ শুরু হয়। স্যাগ্রহণ শেষে আদালত আসামীকে দোষী সাব্যস্ত করেছেন। আদালত তিনটি ধারায় আসামীকে তিন বছর, দুই বছর ও এক বছর করে মোট ছয় বছর সশ্রম কারাদ- দিয়েছেন এবং প্রতিটি ধারাতেই এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ পরিশোধ না করলে আরও তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। সাজা একটার পর একটা কার্যকর হবে বলে রায়ে উল্লেখ করেছেন আদালত।
রায় ঘোষণার সময় আসামী আদালতে হাজির ছিলেন। পরে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। এই রায়ে সন্তোষ প্রকাশ করেছেন মামলার বাদি জিয়াউর রহমান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ