বগুড়ায় শিক্ষক দিবস উদযাপিত

ষ্টাফ রিপোর্টারঃ “শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” এই স্লোগানকে সামনে রেখে বগুড়ায় জাতীয় শিক্ষক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় বগুড়া জিলা স্কুল থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী বের হয়। র‍্যালীটি শহরের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে জিলা স্কুলে এসে শেষ হয়। র‍্যালীতে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, সরকারি ও বেসরকারি কলেজ, সরকারি মাধ্যমিক ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালইয় এবং মাদ্রাসার শিক্ষকেরা অংশগ্রহণ করেন।

র‍্যালী শেষে জিলা স্কুলের মুক্তিযোদ্ধা আমিনুল হক দুলাল অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক।

এতে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন সরকারি আজিজুল হক কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল কাদের।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সরকারি শাহ সুলতান কলেজের অধ্যক্ষ প্রফেসর শহিদুল আলম, বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ আবু সাইম জাহান, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর বেলাল হোসেন, বগুড়া পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, ঠনঠনিয়া নুরুন আলা নূর সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ রাগেব হাসান ওসমানী, বিয়াম মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মুহাঃ মুস্তাফিজুর রহমান, জেলা শিক্ষা অফিসার হযরত আলী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আসাদুজ্জামান চৌধুরী, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন এবং বগুড়া জিলা স্কুলের প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তফী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষকদের জন্য আলাদা বেতন কাঠামো করতে হবে। ভালো কাজের স্বীকৃতি প্রদানে প্রণোদনার ব্যবস্থা করতে হবে। শিক্ষকরা যাতে নির্বিঘ্নে শ্রেনী কক্ষে পাঠদান করতে পারেন, তারা যাতে নির্যাতন/হয়রানির শিকার না হন, সেজন্য তাদের নিরাপত্ত নিশ্চিত করতে হবে। নতুন নতুন প্রযুক্তির সাথে মানিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নের কার্যকর পদক্ষেপ নিতে হবে। শিক্ষকরা এখন বহু ধারায় বিভক্ত। শিক্ষকের মর্যাদা ফিরিয়ে আনার জন্য নিজেদেরকেই আগে সংশোধন হতে হবে। শিক্ষকরা ঐক্যবদ্ধ থকলে তাদের শক্তি এবং মর্যাদা বৃদ্ধি পাবে। শিক্ষকরা হলেন শিশুর শেষ আশ্রয়স্থল। আমরা যদি যার যার অবস্থান থেকে সঠিক দায়িত্ব পালন করি, তবে একদিন অবশ্যই পরিবর্তন আসবে।

প্রসঙ্গত, ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এদিনে বিশ্ব শিক্ষক দিবস পালিত হলেও এ বছর বাংলাদেশে প্রথমবারের মত ২৭ অক্টোবর উদযাপন হচ্ছে। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়। ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। বিশ্বের প্রায় ১০০টির মতো দেশ এ দিবসটি পালন করে।
সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলী বলেন, বিশ্ব শিক্ষক দিবস ৫ অক্টোবর। বাংলাদেশ দিবসটি পালন করছে ২৭ অক্টোবর। শিক্ষকদের অবদান স্মরণ করতেই দিবসটি এ বছর গুরুত্বের সঙ্গে উদযাপিত হচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ