‘মাতৃমৃত্যু হ্রাস বর্তমান সরকারের অন্যতম অঙ্গিকার’

ষ্টাফ রিপোর্টারঃ  ‘সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি’ এই প্রতিপাদ্যে বগুড়ায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা এবং প্রেস ব্রিফিং করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর বগুড়া এ অনুষ্ঠানের আয়োজন করে।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মাতৃস্বাস্থ্যের উন্নয়ন ও মাতৃমৃত্যু হ্রাস বর্তমান সরকারের অন্যতম অঙ্গিকার। সরকার গর্ভবতী মায়েদের নানাভাবে সেবা প্রদানে কাজ করে যাচ্ছে।

আমরা যদি পরিবার পরিকল্পনার সকল সেবা সম্পর্কে দেশের নারী-পুরুষের মাঝে সঠিক সময়ে পৌঁছে দিতে পারি তাহলে পরিবারের এবং দেশের জন্য যুগান্তকারী পরিবর্তন আসবে। পরিবার পরিকল্পনা বিনিয়োগ হল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে ত্বরান্বিত করা। এই বিনিয়োগ অনাকাঙ্খিত গর্ভধারন রোধ করে এবং মা ও শিশু মৃত্যু কমাতে সাহায্য করে যা দীর্ঘমেয়াদী স্বাস্থ্যবান, কর্মক্ষম জাতি গঠনে সহায়তা করে।

জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক শাহনাজ পারভীনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়ার সিভিল সার্জন ডা. মো. শফিউল আজম।

এসময় আরো বক্তব্য রাখেন জেলা সমাজ সেবা কার্যালয়ের উপপরিচালক আবু সাঈদ মো. কাউছার রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আসাদুজ্জামান চৌধুরী, প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মো. মোস্তফা কামাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মোছা. সারমিন আক্তার, সহকারী পরিচালক (পরিবার পরিকল্পনা) প্রসেনজিৎ প্রনয় মিশ্র, সহকারী পরিচালক (সিসি) ডা. আব্দুল মান্নান মিয়া, ভোরের দর্পনের স্টফ রিপোর্টার ইলিয়াস হোসেন, দৈনিক বগুড়ার স্টাফ রিপোর্টার তোফাজ্জল হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর বগুড়ার বিভিন্ন ইউনিটের কর্মকর্তা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

আগামী ১৭ থেকে ২২ ডিসেম্বর বগুড়ায় শুরু হবে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ। সেবায় থাকছে পরিকল্পিত পরিবার গঠনে পরিবার পরিকল্পনা সেবা, স্বাভাবিক ও জরুরী প্রসব সেবা, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা, গর্ভবতী সেবা, নবজাতক ও শিশু সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা, কৈশোরকালীন স্বাস্থ্য পুষ্টি সেবা সমূহ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১