চীনে ১ দিনে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৭০ লাখ: ব্লুমবার্গ

বগুড়া নিউজ ২৪ঃ  চীনে এক দিনে প্রায় ৩ কোটি ৭০ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন। এই ধারণার কথা জানিয়েছেন চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষের এক শীর্ষ কর্মকর্তা। যদি তা সত্য হয় তাহলে তা মহামারিতে এক দিনে কোনও দেশে করোনায় আক্রান্তের রেকর্ড এবং বিশ্বের বৃহত্তম সংক্রমণ। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে।

বুধবার অনুষ্ঠিত চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের এক অভ্যন্তরীণ বৈঠকের কার্যবিবরণী অনুসারে, ডিসেম্বরের প্রথম ২০ দিনে চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৮০ লাখ মানুষ। যা দেশটির জনসংখ্যার প্রায় ১৮ শতাংশ।

ব্লুমবার্গকে কার্যবিবরণীর এই তথ্য নিশ্চিত করেছেন বৈঠকে উপস্থিত কর্মকর্তারা। এটি সঠিক হলে ২০২২ সালের জানুয়ারিতে দিনে ৪০ লাখ মানুষ আক্রান্ত হওয়ার রেকর্ড ছাড়িয়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ কিসের ভিত্তিতে সংক্রমণের এই প্রাক্কলন করেছে তা স্পষ্ট নয়। বিশেষ করে এই মাসের শুরুর দিকে দেশটি পিসিআর পরীক্ষা বুথের নেটওয়ার্ক বন্ধ করে দেয়।

বিভিন্ন দেশে মহামারিতে দৈনিক আক্রান্তের নির্ভুল সংখ্যা জানা কঠিন। কারণ ল্যাবে পরীক্ষার ফল নথিভুক্ত হলেও ঘরে পরীক্ষার তথ্য এতে অন্তর্ভুক্ত করা হয় না।

এই বিষয়ে ফ্যাক্সে পাঠানো বার্তার মাধ্যমে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মন্তব্য চেয়ে অনুরোধ পাঠায় ব্লুমবার্গ। কিন্তু কমিশন শুক্রবার পর্যন্ত তাদের অনুরোধে সাড়া দেয়নি।

খবরে আরও বলা হয়েছে, চীনারা এখন র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট ব্যবহার করছেন সংক্রমণ শনাক্তের জন্য। এই পরীক্ষার ফলাফল কর্তৃপক্ষকে জানানোর বাধ্যবাধকতা নেই। একই সঙ্গে সরকার উপসর্গ থাকা দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা প্রকাশও বন্ধ করে দিয়েছে।

মেট্রো ডাটা টেক এর প্রধান অর্থনীতিবিদ চেন কিন পূর্বাভাসে বলেছেন, চীনের বর্তমান সংক্রমণ ডিসেম্বরের মাঝামাঝি ও জানুয়ারির শেষ দিকে চূড়ায় থাকবে। তার মডেল অনুসারে, ইতোমধ্যে দেশটিতে প্রতিদিন কোটি মানুষ আক্রান্ত হচ্ছেন। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন সেনজেন, সাংহাই ও চংকিং শহরে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১