উদ্বোধনের জন্য প্রস্তুত কালশী ফ্লাইওভার

বগুড়া নিউজ ২৪ঃ নির্ধারিত সময়ের তিন মাস আগেই উদ্বোধনের জন্য প্রস্তুত কালশী ফ্লাইওভার। সব ঠিক থাকলে চলতি মাসেই এ উড়ালসড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক এ কথা জানান।

মাসুদ আলম ছিদ্দিক বলেন, ওঠানামার ছটি র‌্যাম মিরপুর থেকে উত্তরা, মহাখালী ও রামপুরা এবং বিমানবন্দর এলাকায় চলাচলের পথ আরও সুগম করবে এ পথ। এখন চলছে এ প্রকল্পের নির্মাণকাজের শেষ প্রস্তুতি, চলছে সৌন্দর্যবর্ধনের কাজ।

তিনি আরও বলেন, আশা করি, কালশী ফ্লাইওভার চালু হলে নতুন এ পথের ফলে যানজট কমবে, স্বস্তির নিশ্বাস ফেলতে পারবেন ঢাকাবাসী।

কয়েক কোটি মানুষের এ নগরের অন্যতম ব্যস্ত এলাকা মিরপুরের সঙ্গে বিমানবন্দর, উত্তরা; অন্যদিকে বাড্ডা, বনানী ও মহাখালীর সঙ্গে তৈরি হচ্ছে নতুন এ পথ। ইসিবি চত্বর থেকে সরাসরি এ উড়ালপথ ধরে চলে যাওয়া যাবে পল্লবী কিংবা মিরপুরে। মূল ফ্লাইওভারের দৈর্ঘ্য দুই হাজার ৩৩৫ মিটার। ৪৭৫ মিটারের র‌্যাম্প রয়েছে পাঁচটি। ৬৮টি স্প্যানের ওপর দাঁড়িয়ে থাকা এ উড়ালসড়কের গার্ডার সংখ্যা ১৭টি।

সমান তালে চলতে তৈরি হয়েছে নিচের সড়কের কাজও। ৩৭.২ মিটার প্রস্থ প্রায় চার কিলোমিটার সড়ক নির্মাণকাজ শেষ হয়েছে বেশ আগে। এ পথে এখনই সুফল পেতে শুরু করছেন নগরবাসী। ওপরের অংশ চালু হলে নতুন যে সংযোগ তৈরি হবে তা দীর্ঘদিনের এ পথের দুর্ভোগকে মিলিয়ে দেবে স্বস্তিতে।

সড়কের মূল কাজের পর উড়ালসড়কের কাজও শেষ শতভাগ। রেলিং ও সড়ক ডিভাইডার শেষে এখন কেবল যান চলাচলের অপেক্ষা। জুন পর্যন্ত মেয়াদ থাকলেও কাজ শেষ হয়েছে কয়েক মাস আগেই।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেন, ‘প্রকল্পের কাজের সময় শেষ হওয়ার আগেই আমরা কাজটি শেষ করতে পেরেছি; এটি নিঃসন্দেহে একটি দৃষ্টান্ত। পরবর্তী প্রকল্পগুলোতে এ দৃষ্টান্ত অনুসরণ করলে ভালো হবে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর এটি জনগণের জন্য খুলে দেয়া হবে।

এদিকে উদ্বোধনের আনুষ্ঠানিকতা ঘিরে চারদিকে চলছে শেষ সময়ের প্রস্তুতি। চলছে ঘষামাজা আর সৌন্দর্যবর্ধন। সব ঠিক থাকলে চলতি মাসের মাঝামাঝি প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে এ প্রকল্পের বাস্তবায়ন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও বাংলাদেশ সেনাবাহিনীর সদর দফতর ২৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮