তুরস্কে ভূমিকম্পের ১০ দিন পর তিনজনকে জীবিত উদ্ধার

বগুড়া নিউজ ২৪ঃ তুরস্কে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানার প্রায় ১০ দিন পরে দক্ষিণাঞ্চলীয় হাতায় প্রদেশের একটি আবাসিক ভবনের ধ্বংসস্তূপ থেকে এক নারীকে তার ছেলে-মেয়েসহ জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের তিনজনকেই হাসপাতালে নেওয়া হয়েছে।

স্থানীয় সময় বুধবার (১৫ ফেব্রুয়ায়রি) উদ্ধারকারী মেহমেত ইরিলমাজ বলেন, ধ্বংসস্তূপ থেকে বেরে করে আনার সময় ওই নারী জিজ্ঞেস করেন—আজকে কী বার?

ধ্বংসস্তূপ থেকে ওই নারীকে উদ্ধারের বিষয়ে ইরিলমাজ বার্তা সংস্থা আনাদোলুকে বলেন, প্রথমে আমি তার হাত ধরেছিলাম। এরপর আমরা তার সঙ্গে কথা বলেছি এবং তাকে শান্ত করেছি। তারপর আমরা উদ্ধারকাজ চালিয়ে যাই। আমরা অনেক খুশি।

ইরিলমাজ আরও বলেন, ওই নারী প্রথমে পানি চেয়েছিলেন। কিন্তু, মেডিকেল টিম কাজ শুরু করার আগে আমরা তাকে কিছু দেইনি। উদ্ধার হওয়া তার সন্তানদের নাম মেসাম ও আলী।

উদ্ধার হওয়া নারী ইলা এবং তার ছেলে ও মেয়ের চিকিৎসা করেছেন স্বাস্থ্যকর্মী আলি পার্লাস। তিনি বলেন, তিনজনেরই পানিশূন্যতা রয়েছে। তবে, তাদের শারীরিক অবস্থা যৌক্তিক পর্যায়ে রয়েছে।

তুরস্কের দক্ষিণাঞ্চল ও সিরিয়ার উত্তরাঞ্চলের এই ভূমিকম্পে এ পর্যন্ত ৪১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

৬ ফেব্রুয়ারি ভোরে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর সাড়া দেওয়ার ক্ষেত্রে ত্রুটি থাকার বিষয়টি প্রাথমিক প্রতিক্রিয়ায় স্বীকার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে তিনি বলেছেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপের পরিচালক হ্যান্স হেনরি পি ক্লুজ বলেন, প্রতি ঘণ্টায় জরুরি সাহায্যের চাহিদা বাড়ছে। উভয় দেশের প্রায় ২৬ মিলিয়ন মানুষের মানবিক সহায়তা প্রয়োজন।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড, রয়টার্স

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮