তরুণ প্রজন্মকে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হবে:  রাগেবুল আহসান রিপু এমপি

স্টাফ রিপোর্টার : বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু বলেছেন, আজকের তরুণ প্রজন্মকে ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হবে।

মুক্তিযুদ্ধের চেতনা শিশু-কিশোরদের মাঝে ছড়িয়ে দিতে হবে। বাঙালি জাতির ইতিহাস সম্পর্কে তাদের সঠিকভাবে অবহিত করার মধ্যে দিয়েই প্রকৃত দেশাত্মবোধ জাগ্রত হবে।

শুদ্ধভাবে বাংলা লিখা ও বলতে হবে। মহান ভাষা আন্দোলনে বগুড়ার অগ্রণী ভূমিকা ছিল। ভাষা আন্দোলনে সম্মুখ থেকে নেতৃত্ব দিয়েছেন বগুড়ার কৃতি সন্তান ভাষা সৈনিক গাজীউল হক, এমআর আখতার মুকুল, অধ্যাপক নুরুল ইসলাম। বগুড়ার তিন নারী বগুড়া শহরে ভাষা আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন।

এসব ইতিহাস তরুণ প্রজন্মকে জানতে হবে। তিনি আরও বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে পেয়েছি লাল সবুজের বাংলাদেশ।

বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। জাতির পিতা স্বপ্নের সোনার বাংলা গঠনে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ। দেশকে আরো সামনের দিকে এগিয়ে নিতে হবে। বর্তমান সরকার নতুন প্রজন্মকে রাষ্ট্রভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানাতে নানামুখী উদ্যোগ নিয়েছে।

বাঙালি জাতির সংগ্রামের ইতিহাস এবং জাতির পিতা বঙ্গবন্ধুর আত্মত্যাগের ইতিহাসকে ছড়িয়ে দিয়ে তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনা জাগ্রত করতে হবে।

তিনি বিকেলে বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন। বগুড়া জেলা পরিষদ এর চেয়াম্যান ডাঃ মকবুল হোসেন এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, ¯’ানীয় সরকার উপপরিচালক মাসুম আলী বেগ, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান শফিক ,অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, সৈয়দ সার্জিল আহম্মেদ টিপু প্রমুখ ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮