এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন

বগুড়া নিউজ ২৪ঃ রাশিয়ার অত্যাধুনিক সমরাস্ত্রের মোকাবিলায় পশ্চিমা মিত্রদের কাছে বেশ কিছুদিন ধরে এফ-১৬ ফাইটার জেট এবং দীর্ঘ পাল্লার মিসাইল দেওয়ার অনুরোধ করে আসছে ইউক্রেন। কিন্তু ট্যাংক, গোলাবারুদ ও অন্যান্য সহায়তা দিলেও ফাইটার জেট দিতে অস্বীকৃতি জানিয়েছে মিত্ররা।

তবে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপীয় দেশগুলো ইউক্রেনকে ফাইটার জেট দিতে না চাইলেও অনুরোধ করেই যাচ্ছে কিয়েভ। এমন প্রেক্ষাপটে ইউক্রেনকে ফাইটার জেট দিতে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চিঠি লিখেছেন দেশটির ১২ জন আইনপ্রণেতা।

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগে যখন নতুন মাত্রায় উত্তেজনা দেখা দিয়েছে, তখন এমন চিঠি দিলেন কংগ্রেসম্যানরা। এমন উদ্যোগের ফলে শেষ পর্যন্ত হয়তো বাইডেন প্রশাসন কিয়েভকে এফ-১৬ যুদ্ধবিমান কিংবা অনুরূপ ব্যবস্থা দিতে পারে বলে মনে করা হচ্ছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলুর এক প্রতিবেদনে জানা গেছে, চিঠিতে বাইডেন প্রশাসনকে যত শিগগিরই সম্ভব কিয়েভের অনুরোধ করা এফ-১৬ ফাইটিং ফ্যালকন বিমান কিংবা অনুরূপ চতুর্থ প্রজন্মের বিমানসহ আকাশের যুদ্ধে ইউক্রেনকে শক্তিশালী করা যায়- এমন সহায়তা প্রদানের অনুরোধ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেমোক্র্যাটিক দলের আইনপ্রণেতা মেইন জারেড গোল্ডেনের উদ্যোগে চিঠিটি প্রদান করা হয়েছে। এতে পার্লামেন্টের উভয় দলের আইনপ্রণেতারা সই করেছেন। উইসকনসিন থেকে নির্বাচিত মাইক গ্যালাঘের এবং টেক্সাসের টনি গঞ্জালেসসহ বেশ কয়েকজন রিপাবলিকান প্রতিনিধি চিঠিতে সই করেছেন।

এর আগে সোমবার কিয়েভে এক আকস্মিক সফরে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে আরও ৫০ কোটি ডলারের সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। সেইসঙ্গে রাশিয়ার অভিজাত ব্যক্তি ও কোম্পানিগুলোর বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন তিনি। তবে ফাইটার জেট কিংবা দীর্ঘপাল্লার মিসাইলের ব্যাপারে কিছু বলেননি বাইডেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮