নিষেধাজ্ঞা কি সিরিয়ায় মানবিক সহায়তায় বাধা হয়েছে?

বগুড়া নিউজ ২৪ঃ সিরিয়ার ওপর মার্কিন-ইইউ নিষেধাজ্ঞা রয়েছে। পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে ভূমিকম্পের পর সিরিয়ায় মানবিক সহায়তা খুব একটা পৌঁছায়নি- সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে এ অভিযোগ খুব শোনা যাচ্ছে। অভিযোগটি কতটা সত্য?

মানবিক সাহায্য চেয়ে সম্প্রতি সিরিয়ার এক শিক্ষার্থীর একটি টিকটক ভিডিও ভাইরাল হয়। ভিডিওতে বিমান ট্রাফিকের একটি গ্রাফিক্স দেখান তিনি, যেখানে দেখা যায়, সিরিয়ার আশেপাশে বিমান অবতরণ করলেও সিরিয়ায় কোনো বিমান অবতরণ করছে না। এমন আরো ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে এবং সেগুলোতে একটি হ্যাশট্যাগও ছড়িয়ে পড়ছে, তা হলো #StopSanctionsOnSyria বা সিরিয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিন।

তবে নিষেধাজ্ঞা মানবিক সহায়তার ওপর কোনো প্রভাব ফেলেনি বলে দাবি করেছে ইউরোপ। ‘আমি নির্দিষ্ট করে এই অভিযোগ প্রত্যাখ্যান করে বলছি, মানবিক সহায়তার ওপর নিষেধাজ্ঞার কোনো প্রভাব নেই,’ ইইউর ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিশনার ইয়ানেস লেনারচিচ বলেন।

সিরিয়ায় ২০১১ সালে আরব বসন্ত শুরুর পর দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ শক্তহাতে সরকারবিরোধী আন্দোলন বন্ধ করার চেষ্টা করেন। এর ফলে মধ্যপ্রাচ্যের দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন তার আগেই আসাদের পদত্যাগ দাবি করে। পদত্যাগ না করে উলটো আরব বসন্তের বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযান চালানোয় পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার কবলে পড়ে সিরিয়া।

জার্মানির পররাষ্ট্রদপ্তরও এ বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। ‘দয়া করে যারা এমন কঠিন সময়ে নিজেদের স্বার্থ চরিতার্থ করার চেষ্টায় এমন বক্তব্য ছড়াচ্ছে, তাদের ফাঁদে পা দেবেন না,’ সংবাদ সম্মেলনে দপ্তরের এক কর্মকর্তা এ কথা বলেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮