আক্কেলপুরের গোপীনাথপুরের মেলায় দর্শনার্থীদের আকর্ষণ ঘোড়া ও মহিষ

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি: আক্কেলপুর উপজেলার ঐতিহাসিক গোপিনাথপুরে বিশাল এলাকা জুড়ে এবারও মেলা বসেছে । মেলার প্রধান আকর্ষণ হলো ঘোড়া, মহিষ ও গরু। প্রতি বছর দোল পুর্নিমায় এই মেলা বসে। উত্তর জনপদের বৃহৎ এই মেলা গোপিনাথপুরের মেলা নামে পরিচিত। জনশ্রুতি আছে, দোল যাত্রার আগের রাতে কৃষ্ণ ও বলরাম গ্রামের হিন্দু সম্প্রদায়ের বাড়িতে যান এবং প্রতি বাড়িতেই পুজা অর্চনা ভোগরাজ ও কীর্তন অনুষ্ঠিত হয়।

দোলযাত্রার দিন মূল মন্দির থেকে বিগ্রহ দোল মন্দিরে গমন করেন। ১৩ দিন সেখানে অবস্থান করে। মেলঅর আকর্ষণ হলো ঘোড়া, মহিষ, গরু, কাঠ ও স্টীলের আসবাবপত্র, কাপড়, মিষ্টি, মনোহারীসামগ্রী নানা বাহারী পণ্য। ঐতিহ্যবাহী মেলায় বাদশা, মহারাজা, কালরাজ, তুফান মেল, তাজিয়া, কুমার রাজা, দুলকি, বাহাদুর, বিজলি, আরো অনেক নামের ঘোড়া এসেছে। মেলায় সর্ব বৃহৎ ঘোড়া চাঁপাইনবাবগঞ্জ থেকে ডালিম নিয়ে এসেছেন।

ভারত হতে আমদানী করা রাজা, মহারাজা দাম হাঁকা হয়েছে আট লাখ টাকা। ক্রেতা দাম বলেছেন সাড়ে পাঁচ লাখ টাকা। মেলায় প্রায় ২/৩ হাজার ঘোড়া আমদানী হয়েছে। অপর দিকে মহিষ আমদানী হয়েছে ৪/৫ হাজারটি। মেলায় ভারত হতে বিশাল আকৃতির আমদানীকৃত বন্য আকর্ষনীয় মহিষ এসেছে। দাম হাঁকা হয়েছে ৩২ লক্ষ টাকা। মেলায় বেচা কেনা ধীর গতিতে চলছে।
ব্যাবসায়ী মালেক আলী বলেন  মেলায়  ঘোড়া, মহিষ এবং গরুর বাজার বেশ ভাল।

তবে মেলার আকর্ষণ মহিষ ও ঘোড়া। মেলার পার্শ্ববর্তী আলীমামুদপুরের রাজ্জাক আলী বলেন মেলাকে কেন্দ্র করে আশে-পাশের উপজেলার মানুষের আত্মীয় স্বজন জামাই মেয়ের আগমণ ঘটে। মেলার সেবাইত রণেন্দ্র কৃষ্ণপ্রিয়া বলেন দেশ ভাগ হওয়ার পুর্বে মেলায় উট, দুম্বা, হাতিসহ ভারতীয় অনেক পণ্য মেলায় আসত। পাঁচশ’ বছরের পুরোনো এই মেলা।

মেলায় আইন শৃংখলা স্বাভাবিক রাখতে স্বেচ্ছাসেবকসহ পুলিশের কাম্প রয়েছে। ১৩ দিনের মেলা শেষ হলেও কাঠ ও কম্বলের মেলা আরও ১৫দিনের মত  থাকে। তবে মেলায় প্রচুর ক্রেতাসহ দর্শনার্থীদের সমাগম হয়ে থাকে। ওই ইউনিয়নের চেয়ারম্যান হবিবর রহমান বলেন আইন শৃংখলা ভাল রয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ