বিসিবি ভেন্যুর মর্যাদা ফিরে পাচ্ছে বগুড়ার শহীদ চাঁন্দু স্টেডিয়াম

স্টাফ রিপোর্টার: বগুড়া শহীদ চাঁন্দু স্টেডিয়াম আবার বিসিবি‘র তত্ত্বাবধানে যাচ্ছে। অর্থাৎ এই স্টেডিয়াম আবার বিসিবি’র ভেন্যুর মর্যাদা ফিরে পাচ্ছে। আজ সোমবার (৩ এপ্রিল) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভায় এ ধরণের সিদ্ধান্ত হয়েছে বলে দায়িত্বশীল সূত্রে সংবাদ পাওয়া গেছে।

সূত্রটি জানায়, আজ সোমবার (৩ এপ্রিল) সভায় স্টেডিয়ামের সুযোগ-সুবিধা বাড়ানো ও আধুনিকায়নের ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। তা ছাড়া কিছু কিছু ‘ফ্যাসালিটি’র অভাবের কারণে এখনই এই মাঠে কোন আন্তর্জাতিক ম্যাচের আয়োজন করা সম্ভব না হলেও আন্তর্জাতিক পর্যায়ের বয়সভিত্তিক ম্যাচ জাতীয় ও পর্যায়ের খেলা আয়োজনেরও ইতিবাচক সিদ্ধান্ত হয়েছে এ সভায়।

আজ সোমবার (৩ এপ্রিল) বিভিন্ন ফেইজবুকে আশা জাগানিয়া ‘ভেন্যু ফিরে আসা’র এ সংবাদ প্রচার হওয়ার পর করতোয়ার পক্ষ থেকে এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে এ সব তথ্য পাওয়া গেছে।

বগুড়া জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ খান রনির কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন আজ সোমবার (৩ এপ্রিল) বিসিবি’র সভায় এ ব্যাপারে বগুড়ার শহীদ চাঁন্দু স্টেডিয়ামকে বিসিবি’র ভেন্যুর মার্যাদা ফিরিয়ে দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এখনও এ ব্যাপারে কোন চিঠি না পাওয়া গেলেও আজকালের মধ্যে এ ব্যাপারে তা পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

তিনি আরও জানান, ইতোপূর্বে বগুড়া জেলা ক্রীড়া সংস্থার সিদ্ধান্তক্রমে একটি চিঠি ক্রীড়া প্রতিমন্ত্রীসহ এই মাঠের মালিক বাংলাদেশ ক্রীড়া পরিষদ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে পাঠানো হয়েছিল। এতে বলা হয়েছিল যেহেতু এই মাঠ তত্ত্বাবধানের দায়িত্ব বিসিবির, তাই বিসিবি’র সাথে আলোচনা করেই স্থানীয় খেলাগুলোর সময়সূচি নির্ধারণ করা হবে, যাতে জাতীয় ও স্থানীয় পর্যায়ের কোন খেলায় বিঘ্ন না ঘটে।

এ ছাড়া এই মাঠে সুষ্ঠুভাবে খেলা পরিচালনার জন পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে। এরপর বাংলাদেশ ক্রীড়া পরিষদসহ সংশ্লিষ্ট বিভাগের পক্ষ থেকে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলামের সঙ্গে যোগাযোগ করে সার্বিক বিষয় জানার পর বিসিবি’র সভায় ওই ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

তিনি অবশ্য বলেন, বিসিবি বগুড়া থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নিয়ে যাওয়ার পর থেকেই বগুড়ার জেলা প্রশাসক তা ফিরিয়ে আনার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দেন দরবার করে আসছিলেন। এ ব্যাপারে শহীদ চাঁন্দু স্টেডিয়ামে বিসিবি’র ভেন্যু ম্যানেজার হিসেবে দায়িত্বপালনকারী জামিলুর রহমান জামিলও বিসিবি’র আজ সোমবার (৩ এপ্রিল) সভার উপরোক্ত সিদ্ধান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন সভাশেষে বিসিবি’র বোর্ড ডিরেক্টর ও মিডিয়া উইংয়ের চেয়ারম্যান জালাল ইউসুফ সাংবাদিকদের বগুড়া ভেন্যুর মর্যাদা ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরও বলেন, শহীদ চাঁন্দু স্টেডিয়ামের ড্রেসিং রুমসহ অন্যান্য সুবিধা বাড়ানো ও আধুনিকায়নের সিদ্ধান্তও হয়েছে।

জামিল আরও জানান, এয়ার ফ্যাসালিটকসহ কিছু ফ্যাসালিটিসের অভাবে এই মুহূর্তে আন্তর্জাতিক ম্যাচের আয়োজন করা সম্ভব হচ্ছে না। তবে জাতীয় পর্যায়ের অন্যান্য খেলার পাশাপাশি আন্ডার ১৯ বা আন্ডার ১৭সহ বয়সভিত্তিক আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের চেষ্টা করা হবে বলেও এ সভায় সিদ্ধান্ত হয়েছে বলে মিডিয়া  চেয়ারম্যান উল্লেখ করেছেন।

উল্লেখ্য এর আগে গত ২ ফেব্রুয়ারি বিসিবি বগুড়া শহীদ স্টেডিয়াম থেকে তাদের ভেন্যুর কার্যক্রম বন্ধ করে তড়িঘড়ি করে গ্রাউন্ড রক্ষণাবেক্ষণের যন্ত্রপাতি থেকে শুরু করে ইনডোরের নেট, ম্যাট সবকিছু তাদের সব সরঞ্জাম নিয়ে চলে যায়।

একই সঙ্গে বগুড়ায় নিয়োগ প্রাপ্ত বিসিবির ১৭ কর্মকর্তা ও কর্মচারীকে প্রত্যাহার করে নিয়ে যায়। বিসিবির ভেন্যুর তালিকা থেকে শহীদ চাঁন্দু স্টেডিয়ামকে বাদ দেয়ার পর থেকেই ভক্তদের মাঝে ছিল বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়। অনেকেই মেনে নিতে পারেননি বিষয়টি।

এ অবস্থায় বগুড়া সদরের সংসদ সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে সরাসরি দেখা করে বগুড়ায় বিসিবি’র ভেন্যু ফিরিয়ে আনার যৌক্তিকতা তুলে ধরেন। এ ছাড়াও তিনি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন মহলে এ ব্যাপারে কথা বলেন। বগুড়ার জেলা প্রশাসকও ভেন্যু ফিরিয়ে আনার ব্যাপারে ব্যাপক তৎপরতা চালান।

উল্লেখ ২০০৬ সালে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ৬টি আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ৫ ওয়ানডের পাশাপাশি অনুষ্ঠিত হয়েছে একটি টেস্টও। লাকি ভেন্যুতে ৬ ম্যাচের ৪টিতেই জয় আছে বাংলাদেশের। দেশের অন্যতম সেরা উইকেটের এই ভেন্যুতে শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে আর কেনিয়ার বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে টাইগারদের। তা ছাড়া শ্রীলঙ্কা বিরুদ্ধে বাংলাদেশের প্রথম জয় হয়েছিল এই মাঠেই।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০