যতটুকু প্রয়োজন ঠিক ততটুকু ইফতারি কিনতে পারবেন

বগুড়া নিউজ ২৪ঃ শনিবার (১ এপ্রিল) পবিত্র রমজান মাসের নবম দিন। এরই মধ্যে বিভিন্ন ধরনের খাবারের পসরায় সেজে উঠেছে কলকাতার ইফতারি বাজার। কলকাতার মুসলিম অধ্যুষিত এলাকা ছাড়াও বিভিন্ন অলিগলির ছোট দোকান থেকে শুরু করে রাজপথের ফুটপাতে গড়ে উঠেছে অস্থায়ী বিভিন্ন ধরনের ইফতারের দোকান।

তবে মূল্যবৃদ্ধির মধ্যে কলকাতার ইফতারি বাজার একটু অন্য রকম। এর উল্লেখযোগ্য বিষয় হলো এখানে এক সঙ্গে বেশি খাবার কিনতে না পারলে এক পিসও কেনা যায়। ১ পিস পেঁপে বা আপেল, কলা ছাড়াও তরমুজের মত ফল প্রয়োজন অনুযায়ী কেটে বিক্রি করছেন দোকানিরা।

কলকাতার নিউমার্কেট এলাকা ছাড়াও আশেপাশের অঞ্চলে ৬-৭ ধরনের ফল কেটে মিশিয়ে একত্রিত করে ছোট ছোট কাগজের বা গাছের পাতার বাটিতে করে বিক্রি করা হয়। যার দাম প্রতি বাটি ৩০ রুপি থেকে ৫০ রুপি। তবে দাম যত বাড়বে ফলের রকমারি তত বাড়বে।

খেজুর ৬-৭ পিস বা ১০০ গ্রাম কেনা যায়। ৬-৭ পিস খেজুরের দাম ১৫ থেকে ২০ রুপি। এছাড়াও আলুর চপ, বেগুনি, পিঁয়াজুর দাম নাগালের মধ্যে রয়েছে। এক্ষেত্রে প্রতি পিস ৫-৬ রুপি। চাইলে জিলাপি ২০ থেকে ৩০ রুপির কেনা যাবে।

দিনমজুর বা যারা কাজের জন্য আসেন তাদের জন্য কলকাতার মুসলিম অধ্যুষিত এলাকায় ইফতারের বিশেষ প্যাকেট পাওয়া যায়। যার মূল্য ১০০ থেকে ১৫০ রুপি। নিউমার্কেটের ফল বিক্রেতা মোহাম্মদ জামিল বলেন, এখনো বেচাকেনার বাজারটা ভালো না, তবে ১৬-১৭ রোজার পর এই বিক্রির গতিটা বাড়বে অনেকটাই। কারণ এই সময়টায় বাংলাদেশি পর্যটকরা বেশি সংখ্যক আসতে শুরু করে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০