যেভাবে ডা. জাফরুল্লাহ গণস্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন

বগুড়া নিউজ ২৪ঃ গণস্বাস্থ্য কেন্দ্র হচ্ছে স্বাধীন বাংলাদেশে প্রথম স্বাস্থ্য কেন্দ্র। ১৯৭১ সালে ভারতের আগরতলার বিশ্রামগঞ্জে অভিনব এই প্রতিষ্ঠানটির জন্ম হয়েছিল। যুদ্ধে আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্যে গড়ে তোলা হয়েছিল প্রতিষ্ঠানটি। নাম দেওয়া হয়েছিল ‘বাংলাদেশ ফিল্ড হাসপাতাল’।

ছন ও বাঁশ দিয়ে ৪৮০ শয্যার হাসপাতালটি গড়ে তোলা হয়েছিল। যুদ্ধে গুরুতর আহত মুক্তিযোদ্ধাদের জটিল অপারেশনও করা হতো বাঁশের তৈরি এই হাসপাতালেই।

হাসপাতালটি গড়ে তোলার অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ চৌধুরী ও তৎকালীন পাকিস্তানের একমাত্র কার্ডিয়াক সার্জন ডা. এম এ মবিন। প্যারামেডিক প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা হয়েছিল একদল সেবাদানকারী। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামালও ছিলেন তাদের একজন।

১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে হাসপাতালটি গড়ে তোলার উদ্যোগ নেওয়ার সময়, নাম নিয়ে প্রশাসনের পক্ষ থেকে আপত্তি আসে। সে সময় অন্য অনেক বিষয়ের মতো এটাও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কান পর্যন্ত পৌঁছায়। ডা. জাফরুল্লাহ চৌধুরী সচিবালয়ে গিয়ে বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করেন।

বঙ্গবন্ধুর সঙ্গে সেদিনের কথোপকথন ছিল-

ডা. জাফরুল্লাহ চৌধুরী বঙ্গবন্ধুকে বললেন, মুজিব ভাই, বাংলাদেশ ফিল্ড হাসপাতাল করতে দেওয়া হচ্ছে না।

বঙ্গবন্ধু বললেন, বাংলাদেশ নাম থাকলে কেমন সরকারি সরকারি মনে হয়। হাসপাতালের জন্য অন্য কোনো সুন্দর নাম ঠিক কর।

অনেক তর্কের পর বঙ্গবন্ধু বললেন, তুই তিনটা নাম ঠিক করবি। আমি তিনটা নাম ঠিক করব। দুইজন বসে যে নামটা ভালো হবে সেই নামেই হাসপাতাল হবে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী তিনটি নাম ঠিক করে আবার বঙ্গবন্ধুর কাছে গেলেন।

বঙ্গবন্ধু বললেন, কি নাম ঠিক করেছিস বল?

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলতে শুরু করলেন, বাংলাদেশ ফিল্ড হাসপাতাল, গণস্বাস্থ্য কেন্দ্র…।

তখন তৃতীয় নামটি বলার সুযোগ না দিয়েই বঙ্গবন্ধু বললেন, ‘গণস্বাস্থ্য কেন্দ্র’ খুব সুন্দর নাম। এই নামেই হাসপাতাল হবে। হাসপাতালে শুধু চিকিৎসা হবে না। দেশটাকে গড়ে তুলতে হবে। গণস্বাস্থ্য কেন্দ্রকে স্বাস্থ্য, কৃষি, শিক্ষা সবকিছু নিয়ে কাজ করতে হবে।

পাকিস্তান সরকারের যুগ্ম সচিব এম এ রব, জোহরা বেগম ও ডা. লুৎফর রহমান সাভারে তাদের পারিবারিক সম্পত্তি থেকে হাসপাতালের জন্য পাঁচ একর জমি দিয়েছিলেন। বঙ্গবন্ধু আরও ২৩ একর জমি অধিগ্রহণ করে দিলেন। এভাবে মুক্তিযুদ্ধের সময় গড়ে তোলা ‘বাংলাদেশ ফিল্ড হাসপাতাল’ ১৯৭২ সালে ‘গণস্বাস্থ্য কেন্দ্র’ নামে যাত্রা শুরু করল।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০