নতুন নতুন বাজার বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার : প্রধানমন্ত্রী

বগুড়া নিউজ ২৪ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রপ্তানি বৃদ্ধির জন্য নতুন নতুন বাজার বাড়াতে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে সরকার।  রোববার (১৬ এপ্রিল) ‘জাতীয় রপ্তানি ট্রফি’ বিতরণ উপলক্ষে শনিবার দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, পণ্য রপ্তানির পাশাপাশি, সেবাখাতের সম্প্রসারণ ও রপ্তানিতে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে সরকারের অনুকূল নীতি সহায়তা প্রদানের পাশাপাশি, বেসরকারি খাতকে মূল চালিকাশক্তি হিসেবে বিবেচনা করছে। রপ্তানি বাণিজ্য সামস্টিক অর্থনীতিতে স্থিতিশীলতা আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই রপ্তানি বাণিজ্যের সব চ্যালেঞ্জ মোকাবিলা করে যে সব প্রতিষ্ঠান উল্লেখযোগ্য সফলতা দেখিয়েছে, অধিক পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে, তাদের স্বীকৃতি প্রদান করার মাধ্যমে উদ্যোক্তাদের অনুপ্রাণিত করা হলে, নতুন পণ্য উদ্ভাবন ও বাজার সম্প্রসারণে তা সহায়ক হবে।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে ব্যবসাবান্ধব পরিবেশ বজায় রেখে দেশের ব্যবসাবাণিজ্য প্রসারে নিরলসভাবে কাজ করছে। দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে সরকার ব্যবসায় নানান প্রণোদনা প্রদান করছে। ২০০৯ সালে সরকার গঠনের সময় মোট রপ্তানি আয় ছিল ১৫ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার, যা বিগত বছরগুলোয় অব্যাহত নীতি সহায়তার ফলে কয়েক গুণ বৃদ্ধি পেয়ে ২০২১-২২ অর্থবছরে ৬০ দশমিক ৯৭ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত পণ্য খাতের অর্জিত আয় ৩৭ দশমিক ০৭ বিলিয়ন মার্কিন ডলার, যা গত অর্থবছরের একই সময়ের রপ্তানি আয় ৩৩ দশমিক ৮৪ বিলিয়ন মার্কিন ডলারের তুলনায় ৯ দশমিক ৫৬ শতাংশ বেশি। সূত্র : বাসস

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০