ব্রিটেনের রাজদন্ডের রত্নখচিত হিরা ফেরত চায় দক্ষিণ আফ্রিকানরা

বগুড়া নিউজ ২৪ঃ ব্রিটেনের রাজপরিবারের ঐতিহাসিক রাজমুকুট ঘিরে বিতর্ক বহু পুরনো। সেই বিতর্কে এবার যোগ দিয়েছে দক্ষিণ আফ্রিকানরা। দেশটির কাছে এবার মুকুটে থাকা বিশ্বের বৃহত্তম হীরা ফেরত দেওয়ার দাবি জানিয়েছে তারা। আফ্রিকান স্টার নামে পরিচিত রাজকীয় রাজদন্ডে থাকা বিশ্বের বৃহত্তম হীরা ফেরত চেয়ে আবেদন করেছে দক্ষিণ আফ্রিকানরা। রাজা চার্লস তৃতীয় শনিবার তার রাজ্যাভিষেকের সময় দন্ডটি ধারণ করবেন। হীরাটির ওজন ৫৩০ ক্যারেট। এটি ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত হয়েছিল এবং ব্রিটিশ রাজতন্ত্রের কাছে উপনিবেশিক সরকার কর্তৃক উপস্থাপিত হয়েছিল। সেসময় দেশটি ব্রিটিশ শাসনের অধীনে ছিল।

এখন ঔপনিবেশিক সময়ে লুণ্ঠিত শিল্পকর্ম এবং প্রত্নবস্তুগুলি ফেরত দেওয়ার বিষয়ে বিশ্বব্যাপী সমালোচনার মধ্যে কিছু দক্ষিণ আফ্রিকান হীরাটিকে ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছে। জোহানেসবার্গের একজন আইনজীবী এবং কর্মী মোথুসি কামাঙ্গা বলেছেন, ‘হীরাটি দক্ষিণ আফ্রিকায় আসা দরকার।

এটি আমাদের গর্ব, আমাদের ঐতিহ্য এবং আমাদের সংস্কৃতির একটি চিহ্ন হওয়া দরকার। আমি মনে করি সাধারণত আফ্রিকান জনগণ বুঝতে শুরু করেছে যে উপনিবেশ স্থাপন করা শুধু মানুষকে নির্দিষ্ট স্বাধীনতা দেওয়া নয়, এটি আমাদের কাছ থেকে যা কেড়ে নেওয়া হয়েছে তা ফিরিয়ে নেওয়াও।’ আনুষ্ঠানিকভাবে কুলিনান ১ নামে পরিচিত রাজদন্ডের হীরাটি কুলিনান হীরা থেকে কাটা হয়েছিল। এটি মূলত ৩১০০ ক্যারেট ওজনের একটি পাথর যা প্রিটোরিয়ার কাছ থেকে খনন করা হয়েছিল।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ