বগুড়ায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বগুড়া নিউজ ২৪ঃ বগুড়ায় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষিতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকার বগুড়ায় উপ-পরিচালক মাসুম আলী বেগের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় নিজেদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে সকলকে এখন থেকেই প্রস্তুত হতে হবে। অটোমেটেড প্রোডাকশন নির্ভর হয়ে পড়ায় বিভিন্ন কোম্পানিতে অফশোরিং এর পরিবর্তে রিশোরিং শুরু হয়েছে। তাই অদক্ষ কর্মী প্রেরণের সুযোগ আর নেই।

সময় এসেছে রোবোটিক্স ও বিভিন্ন আধুনিক প্রযুক্তির সাথে নিজেদের খাপ খাইয়ে নেওয়ার। তাই বর্তমান সরকারও দক্ষতা উন্নয়ন এবং অন্যান্য বিষয়গুলো তৃণমূলে গুরুত্ব দিয়ে দেখছে। যার লক্ষ্যে বিএমইটি ও টিটিসি প্রতিনিয়ত কর্মীদের দক্ষতা উন্নয়নে নানা সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ডেমো বগুড়ার সহকারী পরিচালক আতিকুর রহমান এবং আলোচক ছিলেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) বগুড়ার অধ্যক্ষ সুশান্ত কুমার রায়।

অনুষ্ঠানে আতিকুর রহমান তার প্রবন্ধ উপস্থাপনের মাধ্যমে বগুড়া থেকে বিগত কয়েক বছরে অভিবাসী কর্মী প্রেরণের সার্বিক চিত্র তুলে ধরেন। তিনি বলেন, অভিবাসীর ঘামের টাকায় সচল থাকে দেশের চাকা তাই রেমিট্যান্স অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে বিদেশে দক্ষ কর্মী প্রেরণের কোন বিকল্প নেই যে লক্ষ্যে তাদের আন্তরিকার কোন ত্রুটি নেই।

বিগত কয়েক বছরে যে সংখ্যক মানুষ বগুড়া থেকে অভিবাসী হয়েছেন তার তুলনায় এবছর অনেক বেশী অভিবাসী প্রেরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তিনি সেমিনারে নিরাপদ অভিবাসনের গুরুত্ব ও দক্ষতা উন্নয়নে বর্তমানে চলমান বিভিন্ন কর্মকান্ড সম্পর্কে সকলকে অবগত করেন। অনুষ্ঠানে জেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক ও অভিবাসী কর্মীসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০