জাতীয় পরিচয়পত্রের জন্য ছবি তুলতে চান না ‘তারা’

বগুড়া নিউজ ২৪: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাড়া একজন নাগরিক ২২ ধরনের রাষ্ট্রীয় সেবা নিতে পারেন না। তবে এই এনআইডি পেতে ছবি তুলতে চান না রাজারবাগ দরবার শরীফের শাখা সংগঠন মহিলা আনজুমানের নারী সদস্যরা। মুখের ছবি না নিয়ে আঙুলের ছাপের (ফিঙ্গারপ্রিন্ট) ভিত্তিতে নারীদের জন্য এনআইডি দেয়ার ব্যবস্থা রাখার দাবি জানিয়েছেন তারা।

রাজধানীর সেগুন বাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সোমবার সকালে এক সংবাদ সম্মেলন করেন মহিলা আনজুমানের সদস্যরা। প্রস্তাবিত জাতীয় পরিচয় নিবন্ধন আইন-২০২৩ এ এনআইডির জন্য মুখমণ্ডলের ছবি বাধ্যতামূলক না করার দাবিতে এই সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে এসব দাবি জানান মহিলা আনজুমানের মুখপাত্র শারমিন ইয়াসমিন।

মহিলা আনজুমানের নারী সদস্যরা বলছেন, প্রস্তাবিত ‘পরিচয় নিবন্ধন আইন ২০২৩’-এ যেন এনআইডির জন্য মুখচ্ছবি বাধ্যতামূলক করা যাবে না। শুধু এনআইডি নয়, রাষ্ট্রের সকল ক্ষেত্রে যেমন অফিস-আদালত, কলকারখানা, শিক্ষা প্রতিষ্ঠান বা পরীক্ষার হলে অপরাধ, দুর্নীতি ও প্রক্সি রুখতে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে শনাক্তকরণ/হাজিরা চালু করতে হব। প্রয়োজনে কোনো নারীর চেহারা দেখাসহ কোনো সহযোগিতা যদি প্রয়োজন হয়, তবে পৃথক স্থানে নারী দিয়েই নারীর সহযোগিতার ব্যবস্থা করতে হবে

সংবাদ সম্মেলনে ছয় দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্য অন্যতম দাবিগুলো হলো- ছবি বাধ্যতামূলক না করে ফিঙ্গারপ্রিন্ট ডাটা নিয়েই জাতীয় নিবন্ধনের করা, ছবি ব্যবহার বাধ্যতামূলক না করে রাষ্ট্রের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ফিঙ্গারপ্রিন্টের ব্যবহার চালু করা, ঠিক কত সংখ্যক নারী এনআইডি বঞ্চিত তার সঠিক পরিসংখ্যান দেয়া।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মহিলা আনজুমান দরবার শরীফ রাজারবাগের মহিলা আনজুমানের অন্য নারী সদস্যরা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০