কবরে মিলল ৩ হাজার বছরের পুরনো চকচকে তলোয়ার!

বগুড়া নিউজ ২৪: জার্মানির একটি কবরে  তিন হাজার বছরের পুরনো একটি তলোয়ার। আশ্চর্যের বিষয় হলো এটি এত বছর মাটির নিচে থাকলেও কোনো মরিচা পড়েনি। একেবারে চকচক করছে। দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ব্রোঞ্জের তলোয়ারটি অক্ষত এবং চকচকে রয়েছে। প্রত্নতত্ত্ববিদরা বিস্ময় প্রকাশ করে বলেন, দেখে মনে হচ্ছে এটি কেউ সংরক্ষণ করে রেখেছে।

জার্মানির দক্ষিণের শহর নর্ডলিঙ্গেনের একটি কবরে পাওয়া যায় চতুর্দশ শতকের চকচকে এই তলোয়ার। রাজ্যের স্মৃতিস্তম্ভ সুরক্ষা কার্যালয় (বিএলএফডি) জানিয়েছে, ‘এটি এখনও চকচক করছে।’

খবরে বলা হয়েছে, ওই কবরে একজন নারী, পুরুষ এবং এক বালকের হাড় পাওয়া গেছে। সেখানে ব্রোঞ্জের আরও কিছু সরঞ্জাম পাওয়া গেছে বলেও জানা গেছে। পুরনো কবরটিতে থাকা এই তিনজনের মধ্যে কোনো সম্পর্ক ছিল কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। তলোয়ারের ধারালো অংশটি অষ্টভুজাকৃতির। হাতলে রয়েছে কারুকাজ। অষ্টভূজাকৃতির কারণে এমন তলোয়ার তৈরি করা জটিল বলে জানিয়েছে বিএলএফডি।

প্রত্নতাত্ত্বিকেরা ধারণা করেছেন, শুধু প্রদর্শনের জন্যই নয় বরং সত্যিকারের অস্ত্র হিসেবে এটি ব্যবহার হতো। তবে তলোয়ারটি কার ছিল, সে প্রশ্নের কোনো উত্তর পাওয়া যায়নি। ওই কবরে ছিল ব্রোঞ্জের আরও বেশ কিছু সরঞ্জাম। পুরনো কবরটিতে থাকা তিনজনের মধ্যে কোনও সম্পর্ক ছিল কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০