২০০তম ম্যাচে পর্তুগালের জয়ের নায়ক রোনালদো

বগুড়া নিউজ ২৪: আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড তার দখলে। এবার প্রথম পুরুষ ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে ২০০ ম্যাচ খেলার অনন্য মাইলফলক স্পর্শ করলেন ক্রিস্টিয়ানো রোনালদো। আর নিজের মাইলফলক ছোঁয়ার উপলক্ষটা দারুণভাবে রাঙালেন পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী তারকা। তার একমাত্র গোলে ইউরো বাছাইয়ে জয়ের ধারা অব্যাহত রাখল পর্তুগাল।

মঙ্গলবার (২০ জুন) রাতে ইউরো বাছাইয়ের ম্যাচে রোনালদোর একমাত্র গোলে আইসল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে পর্তুগাল। এর আগে ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দুই দলের সবশেষ দেখায় গ্রুপ পর্বের সেই ম্যাচ ১-১ গোলের সমতায় শেষ হয়েছিল। এই নিয়ে চলতি বাছাইয়ে চার ম্যাচ খেলে সবকটিতেই জিতল

পুরুষদের সর্বোচ্চ ম্যাচ খেলার আগের রেকর্ডটি ছিল কুয়েতের বাদের আল মুতাওয়ার। গত মার্চে সেই রেকর্ড ছাড়িয়েছেন রোনালদো। এই ম্যাচে নামার পর নিজের রেকর্ডকে আরও সমৃদ্ধ করলেন সিআরসেভেন। তাই কীর্তিটির আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সনদ তুলে দেওয়া হয় রোনালদোর হাতে।

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণের পসরা সাজিয়ে বসে পর্তুগাল। যার ফলে ম্যাচের প্রথম ১৫ মিনিটেই পাঁচটি কর্নার আদায় করে নেয় সফরকারীরা। শেষ কর্নার কিক থেকে এগিয়েও যেতে পারত দলটি; তবে পেপের লাফিয়ে উঠে নেওয়া হেড ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন আইসল্যান্ডের গোলরক্ষক।

অবশ্য পরে শুরুর চাপ ধরে রাখতে পারেনি পর্তুগাল। বরং বল দখলে অনেক পিছিয়ে থাকলেও পাল্টা আক্রমণে মাঝে মধ্যে ভীতি ছড়াতে থাকে আইসল্যান্ড। ফলে ২৪তম মিনিটে দারুণ একটি সুযোগও পায় স্বাগতিকরা। তবে গোলবার ফাঁকায় পেয়েও ক্রসবারের ওপর দিয়ে শট মারেন মিডফিল্ডার ভিক্তর পলসন।

প্রথমার্ধের এক মিনিট যোগ করা সময়ে হেড করতে গিয়ে পেপেকে আইসল্যান্ডের ফরোয়ার্ড আলফ্রেদ কনুই মারলে মাঠে উত্তেজনা ছড়ায়। লাল কার্ড দেখানোর দাবি তোলেন পর্তুগালের খেলোয়াড়রা; রেফারি অবশ্য হলুদ কার্ডই দেখান। রেফারির সিদ্ধান্ত যে মোটেও পছন্দ হয়নি, তা রোনালদোর চোখেমুখে ছিল স্পষ্ট।

৬৯তম মিনিটে সতীর্থের বাড়ানো থ্রু বল ধরে বক্সে ঢুকে ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে মারেন রোনালদো। অবশ্য বল জালে জড়ালেও মিলত না গোল, অফসাইডে ছিলেন তিনি। ৮০তম মিনিটে গনসালো ইনাসিওকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন আইসল্যান্ডের মিডফিল্ডার ভিলাম।

আরও পড়ুন: অবসর ভেঙে কোচিংয়ে ফিরলেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ

এর ৯ মিনিট পরই কাঙ্ক্ষিত গোলটি পেয়ে যায় পর্তুগাল। ইনাসিওর হেডে বাড়ানো বল ছয় গজ বক্সে পেয়ে দুরূহ কোণ থেকে ডান পায়ের শটে জালে পাঠান রোনালদো। সঙ্গে সঙ্গে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। দীর্ঘক্ষণ সময় নিয়ে ভিএআরে যাচাই শেষে গোলের বাঁশি বাজান রেফারি।

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ম্যাচ ও গোলের রেকর্ড আগে থেকেই রোনালদোর। এবার তা আরও বাড়িয়ে নিলেন তিনি। এখন পর্যন্ত ২০০ ম্যাচে তার গোলের সংখ্যা দাঁড়াল ১২৩টিতে। এবার বাছাইপর্বে ‘জে’ গ্রুপে চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে আছে পর্তুগিজরা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০