দেশে প্রথমবারের মতো আইএসটিএ সনদ পেল লাল তীর

বগুড়া নিউজ ২৪: বিশ্বের সর্বোচ্চ বীজের মান নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল সীড টেস্টিং অ্যাসোসিয়েশনের স্বীকৃতি ও সনদ পেয়েছে লাল তীর সিড লিমিটেডের গবেষনা প্রতিষ্ঠান এমএনটি সিড টেস্টিং ল্যাবরেটরি।
দেশে এই প্রথম কোন বীজ পরীক্ষাগার সংস্থা এ সনদ পেয়েছে। শুক্রবার গাজীপুরের বাসনে লালতীর সিড লিমিটেডের প্রধান গবেষণা কেন্দ্রে এক সংবাদ সম্মেলন এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন, লাল তীর সিড লিমিটেডের চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, ব্যবস্থাপনা পরিচালক মাহবুব আনাম এবং জেনারেল ম্যানেজার ড. আব্দুর রশিদ প্রমুখ।

লাল তীর সিড লিমিটেডের চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, আমাদের খাদ্য উৎপাদন বাড়াতে গেলে হয় জমি বাড়াতে হবে। না হয় ফসলের উৎপাদন বাড়াতে হবে। কিন্তু আমাদের জমি বাড়ানো কোন সুযোগ নেই। সেজন্য সবাই উৎপাদনশীলতাকে গুরুত্ব দিচ্ছে। আমরাও সে কাজটি করছি।

তিনি আরও বলেন, এক সময়ে দেশে ফসল উৎপাদনে মানসম্পন্ন বীজের অভাব একটি বড় বাধা ছিল। স্থানীয় জার্মপ্লাজম ব্যবহার করে বিভিন্ন ফসলের হাইব্রিড ও উন্মুক্ত পরাগায়িত উচ্চফলনশীল জাত উদ্ভাবন এবং উন্নয়ন করাই আমাদের এ প্রতিষ্ঠানের প্রধান লক্ষ্য উদ্দেশ্য। এ লক্ষ্য অর্জনে শুরু থেকেই গবেষণা ও প্রজননের মাধ্যমে জাত উন্নয়নের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। দেশের বিভিন্ন স্বীকৃত পর এখন আমাদের বিশ্বমানের স্বীকৃতি মিলেছে।

ব্যবস্থাপনা পরিচালক মাহবুব আনাম বলেন, বাংলাদেশে উৎপাদিত লাল তীরের বীজ দেশের গন্ডি পেরিয়ে মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ এবং উত্তর আমেরিকায় রপ্তানি করছে। ২০১৫ সালে ইন্টারন্যাশনাল সীড টেস্টিং অ্যাসোসিয়েশনের সদস্য পদ অর্জন করার পর থেকে আমাদের পরীক্ষাগার তাদের সব পদ্ধতি-প্রক্রিয়া অনুসরণ করে বীজের গুণগতমান পরীক্ষা করে আসছে।

এই সংস্থা ২০১৫ সাল থেকে দীর্ঘ সাত বছর আমাদের কার্যপ্রক্রিয়া ও পদ্ধতি যাচাই বাছাই ও বহুমুখী পরীক্ষায় উত্তীর্ণ হওযয়েছে। এর পর ২০২৩ সালের মে মাসে বীজ পরীক্ষাগারকে বিশ্ব মানসম্পন্ন হিসেবে স্বীকৃতি সনদ অনুমোদন করেছে।

তিনি বলেন, এখন পর্যন্ত বিশ্বের ৮৩টি দেশের ১৩০টি ল্যাবরেটরিকে ইন্টারন্যাশনাল সিড টেস্টিং অ্যাসোসিয়েশনের স্বীকৃত এবং বীজের মান নির্ণয় সনদ দিয়েছে। এর মধ্যে বাংলাদেশে আমরাই প্রথম সনদ পেয়েছি। এই সনদ বিশ্বব্যাপী স্বীকৃত।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯৯৫ সালে লাল তীর সিড লিমিটেড প্রতিষ্ঠিত হয়েছে। এটা বেসরকারি খাতে প্রথম গবেষণাভিত্তিক বীজ কোম্পানি। এ পর্যন্ত লাল তীর ৩৫টি বিভিন্ন ফসলের ১৯৯টি জাত উদ্ভাবন করেছে। যার মধ্যে ৮৭টি হাইব্রিড।

পাশাপাশি দেশি জাত সংরক্ষণে এ পর্যন্ত লাল তীর বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিভিন্ন ফসলের ১ লাখ ৩০ হাজার জার্মপ্লাজম সংগ্রহ করেছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০