এক বছরে পদ্মা সেতুতে টোল আদায় প্রায় ৮০০ কোটি টাকা

বগুড়া নিউজ ২৪: গত এক বছরে পদ্মা সেতুতে টোল আদায়ের পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকার বেশি। ২০২২ সালের ২৬ জুন ভোর ৬টা থেকে শুরু হওয়া পদ্মা সেতুতে গত ৩১ মার্চ পর্যন্ত ৯ মাসে ৬০৩ কোটি টাকা টোল আদায় হয়েছে। এর পরের (এপ্রিল-মে ও জুনের প্রথম ২০ দিন) তিন মাসে টোল আদায়ের পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা। সব মিলিয়ে এ পর্যন্ত পদ্মা সেতুতে টোল আদায়ের পরিমাণ দাঁড়িয়েছে ৮০০ কোটি টাকার বেশি।

সেতু বিভাগের একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য জানিয়েছে।

এদিকে জাতীয় সংসদের একজন সংসদ সদস্যের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, উদ্বোধনের পর থেকে মার্চ পর্যন্ত পদ্মা সেতু থেকে ৬০৩ কোটি ৭৬ লাখ টাকা টোল আদায় হয়েছে। অন্যদিকে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, পদ্মা সেতু কর্তৃপক্ষ এ পর্যন্ত চার কিস্তিতে মোট ঋণের ৬৩২ কোটি ৯০ লাখ ৯৭ হাজার টাকা পরিশোধ করেছে।

সূত্র জানিয়েছে, সেতু কর্তৃপক্ষ আলাদাভাবে ঋণের প্রথম ও দ্বিতীয় কিস্তির মোট ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার টাকা এবং তৃতীয় ও চতুর্থ কিস্তির ৩১৬ কোটি টাকার চেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দিয়েছে। প্রথম দফায় দুই কিস্তির টাকা পরিশোধ করা হয়েছে চলতি বছরের ৫ এপ্রিল। দ্বিতীয় ও চতুর্থ কিস্তির অর্থের চেক হস্তান্তর করা হয়েছে চলতি বছরের ১৯ জুন। এ পর্যন্ত পদ্মা সেতু নির্মাণে অর্থ বিভাগ থেকে নেওয়া ঋণের মোট চার কিস্তির অর্থ পরিশোধ করেছে সেতু বিভাগ।

জানা গেছে, ২০২৩ সালের ৫ এপ্রিল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ কোটি টাকার চেক তুলে দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ পদ্মা সেতু প্রকল্পের পরিচালক প্রকৌশলী শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

গত ১৯ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে পদ্মা সেতুর ঋণের আরও ৩১৬ কোটি টাকা পরিশোধ করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহবুব হোসেন। তিনি জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকের শুরুতেই পদ্মা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য নেওয়া ঋণের আরও ৩১৬ টাকা পরিশোধ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ওই দিন বিকালে সচিবালয়ে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হলেও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে টাকা দেয় অর্থ মন্ত্রণালয়। ১ শতাংশ হারে সুদসহ এই অর্থ ফেরত দিতে হবে সেতু কর্তৃপক্ষকে। সেই হিসাবে ২০৫৭ সালের মধ্যে সেতু কর্তৃপক্ষ ঋণের টাকা পরিশোধ করতে পারবে। বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন হয় গত বছরের ২৫ জুন। এর পরের দিন যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। যানবাহন চলাচলের টোল আদায়ের টাকা দিয়ে ৩৫ বছরে ১৪০টি ত্রৈমাসিক কিস্তিতে সরকারের অর্থ বিভাগের দেওয়া ঋণ পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ। দেশের মানুষের স্বপ্নের এই সেতুর বাংলাদেশের অর্থনীতিকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বলা হচ্ছে। শুধু এই সেতুর কারণেই বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার অতিরিক্ত ১ শতাংশ বাড়বে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

সেতু বিভাগের অতিরিক্ত প্রকৌশলী আমিরুল ইসলাম জানিয়েছেন, চলতি বছরের ২১ এপ্রিল শুক্রবার এক দিনে মাত্র ২৪ ঘণ্টায় পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ৩ কোটি ৭৩ লাখ টাকা। ওই দিন দ্বিতীয় দফা সেতুতে মোটরসাইকেল উন্মুক্ত করে দেওয়ার পর মোট ১২ হাজার ৪২টি মোটরসাইকেল পারাপার করেছে। এতেই টোল আদায় হয়েছে ১২ লাখ ৪ হাজার ২০০ টাকা।

তিনি জানান, ঈদ উপলক্ষে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়ার পর গত ২০ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত মাওয়া প্রান্ত থেকে সেতু পার হয়েছে ৮ হাজার ৮৭৩টি মোটরসাইকেল। আর সেতুর জাজিরা প্রান্ত থেকে ঢাকায় প্রবেশ করেছে ৩ হাজার ১৬৯টি মোটরসাইকেল। ২০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সেতু পার হয়েছে ৩৪ হাজার ২৬৮টি যানবাহন, যা থেকে টোল আদায় হয়েছে ৩ কোটি ৭৩ লাখ ৪৮ হাজার ৪০০ টাকা।

পদ্মা সেতুর কিস্তির টাকার চেক গ্রহণকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ পদ্মা সেতুর অর্থায়ন থেকে বিশ্বব্যাংক সরে যাওয়ার পর একটি দেশের সমর্থন আমি সম্পূর্ণভাবে পেয়েছিলাম। সেই দেশ হচ্ছে মালয়েশিয়া। আমি তখন অনেক দেশের সঙ্গে কথা বলেছি। পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে ‘বাংলাদেশ যে পারে’, সেটাই বিশ্ববাসীকে দেখাতে সক্ষম হয়েছি বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ২৬ জুন যান চলাচলের জন্য সেতু উন্মুক্ত করে দেওয়া হয়। ওই দিন রাতেই মোটরসাইকেল দুর্ঘটনায় দুজনের মৃত্যু হলে ও সেতুতে বিশৃঙ্খলা হলে ২৭ জুন ভোর থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সেতু বিভাগ। এর প্রায় ১০ মাস পর প্রধানমন্ত্রীর নির্দেশে ২০ এপ্রিল ভোর ৬টা থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০