বিখ্যাত চিত্রকর্ম বিক্রি হলো এক হাজার কোটিতে!

বগুড়া নিউজ ২৪ঃ অস্ট্রিয়ার বিখ্যাত চিত্রকর গুস্তাফ ক্লিমটের সবশেষ পরিপূর্ণ চিত্রকর্ম ‘লেডি উইথ অ্যা ফ্যান’ নিলামে তুলেছিল সোথেবি অকশন। ৮ কোটি ডলারে নিলাম ডাকা শুরু হলে মাত্র ১০ মিনিটে ১০ কোটি ডলারে এটি বিক্রি হয়ে যায়। বাংলাদেশি মুদ্রায় এটি প্রায় ১১০০ কোটি টাকা।

গত মঙ্গলবার ছবিটি ১০ কোটি ৮০ লাখ মার্কিন ডলারে নিলাম হয়েছে বলে জানিয়েছে সোথেবি অকশন হাউ। ১৯১৮ সালে ইনফ্লুয়েঞ্জা মহামারির সময় নিউমোনিয়ায় আক্রান্ত তহয়ে ক্লিম্ট মাত্র ৫৫ বছরে মারা যান। মৃত্যুর আগে অনেক ছবি এঁকেছিলেন, যেগুলো শেষ করে যেতে পারেননি।  ‘লেডি উইথ অ্যা ফ্যান’ তার আঁকা শেষ মাস্টারপিস, যেটি শেষ করে যেতে পেরেছিলেন।

লন্ডনের ওই নিলামে বিখ্যাত চিত্রকর পাবলো পিকাসো এবং ক্লদ মনের ছবিও ছিলো। কিন্তু সেগুলো নিলাম হয় ক্লিমটের ছবির তুলনায় অনেক কম দামে।

নিলামে বিক্রি হওয়া ক্লিমটের সবচেয়ে দামি ছবি ‘ওয়াটার সার্পেন্ট ২’, যেটি ২০১৫ সালে ১৭ কোটি মার্কিন ডলারে বিক্রি হয়।

lady with a fan

ক্লিমটের ছবিতে নারী শরীর প্রাধান্য পেয়েছে সবসময়। ছবির মাধ্যমে যেভাবে তিনি নারীর সৌন্দর্য এবং যৌনতাকে উপস্থাপন করেছেন তা নিয়ে বরাবরই ব্যাপক সমালোচনা হয়েছে।

১৯০০ সালে ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের গ্রেট হলের সিলিংয়ে যখন তিনি ছবি আঁকার কাজ শেষ করলেন, তখন এটাকে পর্নোগ্রাফিক চিত্রকর্ম বলে সমালোচনা করা হয়েছিল। এই সমালোচনার জের ধরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে সেই প্রকল্প থেকে সরিয়ে দেন। এরপর থেকে ক্লিম্ট আর কোনো প্রকল্পের সাথে যুক্ত হননি। ‘প্রাইভেট ক্লায়েন্ট’ বা নিজস্ব মক্কেলদের জন্যই কেবল তিনি ছবি এঁকেছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১