বগুড়ায় ইছামতী নদীতে নৌকা বাইচ

গাবতলী প্রতিনিধিঃ  বগুড়ার গাবতলীর ইছামতি নদীতে নৌকা বাইচ প্রতিযোগীতায় উড়াল পঙ্খী চ্যাম্পিয়ন হয়েছে। শনিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নের তরণী হাট এলাকার ইছামতী নদীতে এই বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

কমিউনিটি পুলিশিং কমিটি বালিয়াদীঘি ইউনিয়ন শাখা পঞ্চম বারের মত এই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে।

এবারের প্রতিযোগীতায় বগুড়ার বিভিন্ন উপজেলা থেকে আগত ১১টি দল অংশগ্রহণ করে। দলগুলো হলো- উরাল পঙ্খী, দুরন্ত এক্সপ্রেস, আলিশান, আল্লাহ ভরসা, রাখে আল্লাহ মারে কে, ইনশাআল্লাহ, সততা, বিজয় নিশান, একাত্তরের বিজয়, নয়ন মনি, কিংরাজ।

ফাইনালে প্রতিযোগিতায় অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয় উড়াল পঙ্খী। আর রানার্স আপ হয় আল্লাহ ভরসা নৌকা।

পরে সন্ধ্যায় প্রতিযোগীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী।

এ সময় প্রধান অতিথি বলেন, ‘গ্রাম বাংলার ঐতিহ্য এই নৌকা বাইচ প্রতিযোগিতা। বাংলার অনেক ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। আমরা সেসব ঐতিহ্য ফিরিয়ে আনব সকলে মিলে। আজকের নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে নারী পুরুষের ঢল নেমেছে ইছামতী নদীর দুই তীরে। মনে হচ্ছে যেন বিশেষ খুশির দিন আজ। আমরা বাঙালিরা আমাদের সংস্কৃতিকে লালন করি এটি তার অন্যতম প্রমাণ।’

আগামীতে বগুড়া জেলা পুলিশের আয়োজনে করতোয়া নদীতে বিশাল নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলেও জানান সুদীপ কুমার চক্রবর্ত্তী।

বক্তব্য শেষে অংশগ্রহণকারীদের মাঝে পুরষ্কার তুলে দেন জেলা পুলিশ সুপার। পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ন দলকে একটি বড় ষাড় গরু, প্রথম রানার্স আপ দলকে একটি ষাড় গরু, দ্বিতীয় ও তৃতীয় রানার্স আপকে একটি করে ছাগল উপহার দেয়া হয়।

পুরো আয়োজনটি পরিচালনা করেন নৌকা বাইচ উদযাপন কমিটির সভাপতি শাহ নেওয়াজ খান জাকির। এতে বিশেষ অতিথি ছিলেন বগুড়া  জেলা শাখার সভাপতি ও দৈনিক করতোয়া সম্পাদক মোজাম্মেল হক, কমিউনিটি পুলিশিং জেলা কমিটির সাধারণ সম্পাদক শাহাদৎ আলম, গাবতলী মডেল থানার ওসি সনাতন চন্দ্র সরকার, বালিয়াদীঘি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনুস আলী ফকির, নৌকা বাইচ উদযাপন কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ ফকির।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০