ক্রমবর্ধমান চাহিদা মেটাতে তেল, গম ও সার কিনবে সরকার

বগুড়া নিউজ ২৪ঃ দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সয়াবিন তেল, গম ও সার কেনার জন্য পৃথক প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। বুধবার (১৩ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে চলতি বছরের সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) ৩০তম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সভা শেষে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, সিসিজিপি বৈঠকে মোট ১৪টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে খাদ্য অধিদপ্তর রাশিয়া থেকে জিটুজি ভিত্তিতে প্রতি কেজি গম ৩৪ দশমিক ৪৩ টাকা মূল্যে প্রায় ১ হাজার ৩২ কোটি ৯০ লাখ টাকায় তিন লাখ মেট্রিক টন গম কিনবে। বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি পৃথক প্রস্তাব অনুসরণ করে রাষ্ট্র পরিচালিত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চলতি অর্থবছরের (অর্থবছর২৪) জন্য বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেড থেকে স্থানীয় উন্মুক্ত টেন্ডার পদ্ধতিতে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে। প্রতি লিটার সয়াবিন তেলের মূল্য ১৫৯ টাকা ৮৫ পয়সা হিসেবে প্রায় ৭৯ কোটি ৯২ লাখ টাকায় এই তেল কেনা হবে।

টিসিবি এ ছাড়াও ইন্টারন্যাশনাল ডাইরেক্ট প্রকিউরমেন্ট মেথড (ডিপিএম)-এর অধীনে ব্রিজো মেরিন এসডিএন বিএইচডি, মালয়েশিয়া (স্থানীয় এজেন্ট; সেনা ভোজ্য তেল ইন্ডাস্ট্রিজ, ঢাকা) থেকে প্রায় ৩ দশমিক ৩০ কোটি লিটার সয়াবিন তেল ক্রয় করবে। এতে প্রায় ৪৩৩ কোটি ৬২ লাখ টাকা ব্যয় হবে এবং প্রতি লিটার সয়াবিন তেলের দাম হবে ১৫৫ টাকা ৯৩ পয়সা।

অন্য একটি প্রস্তাবে, টিসিবি চলতি অর্থবছরে শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে স্থানীয় উন্মুক্ত টেন্ডার পদ্ধতির অধীনে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয় করবে। যাতে প্রায় ৫৮ কোটি ১১ লাখ টাকা খরচ হবে এবং প্রতি কেজি মসুর ডালের দাম নির্ধারণ করা হয়েছে ৯৬ টাকা ৮৫ পয়সা।

কৃষি মন্ত্রণালয়ের চারটি পৃথক প্রস্তাবের মধ্যে একটিতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির অধীনে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে ১৩তম লটের অধীনে ৫০ হাজার মেট্রিক টন এমওপি সার কিনবে, যাতে প্রতিটন ৩২৩ ডলার দামে প্রায় ১৭৭ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হবে।

রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির অধীনে আরেকটি চালানে বিএডিসি কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের কাছ থেকে ১৪তম লটের অধীনে ৫০ হাজার মেট্রিক টন এমওপি সার ক্রয় করবে, যাতে প্রতিটন সারের দাম ৩২৩ ডলার মূল্যে প্রায় ১৭৭ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হবে।

অন্য এক প্রস্তাবে, রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় বিএডিসি ষষ্ঠ লটের অধীনে ওসিপি, এসএ, মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ক্রয় করবে, যাতে প্রতিটন সার ৫২৬ ডলার মূল্যে প্রায় মোট ২৩১ কোটি ৪৪ লাখ টাকা খরচ হবে।

এ ছাড়াও, রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির ভিত্তিতে অন্য একটি চালানে বিএডিসি সপ্তম লটের অধীনে ওসিপি, এসএ, মরক্কো থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার কিনবে। প্রতিটন সারের দাম ৩৮৯ দশমিক ৭৫ ডলার মূল্যে মোট প্রায় ১২৮ কোটি ৬২ লাখ টাকা ব্যয় হবে। বাসস

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০