বাংলাদেশি কর্মী নিতে নতুন উদ্যোগ সৌদি আরবের

বগুড়া নিউজ ২৪ঃ সৌদি আরব ও বাংলাদেশের যৌথ উদ্যোগে মধ্যপ্রাচ্যের দেশটিতে যেতে ইচ্ছুক শ্রমিকদের দক্ষতা যাচাই কর্মসূচির (এসভিপি) আওতায় বিনা খরচে প্রশিক্ষণ নিচ্ছেন অনেকে।

চলতি বছর ফেব্রুয়ারিতে চালু এসভিপির আওতায় সৌদি আরবে দক্ষ কর্মী পাঠানোর চেষ্ঠায় এগিয়ে যায় বাংলাদেশ। দেশজুড়ে ১৫০টি কেন্দ্রে এসব কর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সরকারি তথ্যের বরাত দিয়ে আরব নিউজের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।প্রাথমিকভাবে প্লাম্বিং, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, অটোমোবাইল ইলেকট্রিশিয়ান ও এসি মেকানিক— এই পাঁচ খাতকে কেন্দ্র করে এসভিপি কর্মসূচি হাতে নেয় সৌদি।

চলতি বছর ৭ ফেব্রুয়ারি ঢাকায় এসভিপি নামে পরীক্ষামূলক প্রকল্প চালুর ঘোষণা দিয়ে সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, এই পাঁচ খাতে কর্মীর দক্ষতা যাচাইয়ে সনদ নেয়া বাধ্যতামূলক করার কথা রয়েছে। পরে এসভিপির আওতায় নির্মাণ শ্রমিক, টাইলস মিস্ত্রী, গাড়ি মেরামতকারী ও গাড়ি রক্ষণাবেক্ষণ কর্মীদের- অর্থাৎ আরো চার পেশার কর্মীদের এতে যুক্ত হয় বলে আরব নিউজ জানিয়েছে। এর পরই ফের সৌদি আরবে দক্ষ কর্মী পাঠানোর বিষয়ে তোড়জোড় শুরু করে সরকার। সৌদি আরবের সঙ্গে মিলে জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) প্রশিক্ষণ দিচ্ছে।

বিএমইটির অতিরিক্ত মহাপরিচালক আনোয়ার পাশা বলেন, সৌদি আরবসহ অন্য চাকরির বাজারের চাহিদা মেটাতে দক্ষ কর্মী বাহিনী তৈরি করছি আমরা। প্রায় ১৫০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্রে সম্ভাব্য অভিবাসী কর্মীদের প্রশিক্ষণ চলছে এবং দেশজুড়ে তৃণমূল পর্যায়ে আরও কেন্দ্র স্থাপনের কাজ চলছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০