শক্তিশালী ৬.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল নিউজিল্যান্ড

বগুড়া নিউজ ২৪ঃ নিউজিল্যান্ডে ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কেন্টাবারির অ্যাসবার্টন লেক অঞ্চল, যা ক্রাইস্টচার্চ থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। আর মাটি থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার। খবর রয়টার্স।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে দেশটির মধ্যাঞ্চলীয় সাউথ আইল্যান্ডের জেরাল্ডাইন এলাকায় এ ভূমিকম্প আঘাত হানে।

দেশটির সরকারি সিসমিক মনিটর জিওনেট জানিয়েছে, ভূমিকম্পে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে এতে ১৪ হাজারের বেশি মানুষ কম্পন অনুভব করেছেন।

জিওনেট জানিয়েছে, ভূমিকম্পটি ছিল এ বছরের সবচেয়ে শক্তিশালী। বুধবার সকাল ৯টা ১৪ মিনিটে এ ভূমিকম্প ঘটে। এটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১১ কিলোমিটার গভীরে। এটির তীব্রতা এতটাই বেশি ছিল, উত্তরাঞ্চলের অকল্যান্ডেও এ ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছাকাছি সারা হুসেই নামের এক কৃষক স্থানীয় এক টেলিভিশনকে বলেন, এটির তীব্রতা তার মনে পড়া বাকি সব ভূমিকম্প থেকে অনেক বেশি ছিল। তিনি বলেন, শুরুতে আমি এটাকে বজ্রপাত ভেবেছিলাম। এ সময় আমার ঘর কেঁপে উঠেছিল।

ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছাকাছি তিমারু অঞ্চলের মেয়র স্কট শানন রেডিও নিউজিল্যান্ডকে বলেন, তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। তবে এখনো অনুসন্ধান চলছে।

এর আগে ২০১১ সালে নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়েছিল। এতে ১৮৫ জন নিহত এবং অনেক অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছিল।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০