নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

বগুড়া নিউজ ২৪ঃ জয়ের ধারায় ফেরার লক্ষ্য নিয়ে চলমান বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ ক্রিকেট দল। শুক্রবার (১৩ অক্টোবর) চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। খেলাটি সরাসরি দেখা যাবে স্টার স্পোর্টস-১, গাজী টিভি ও টি স্পোর্টসে।

আফগানিস্তাানের বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা।

অন্যদিকে, টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে বর্তমান রানার্সআপ নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৮২ বল বাকি রেখে ২৮৩ রানের টার্গেট স্পর্শ করে ৯ উইকেটের জয় পায় কিউইরা। পরের ম্যাচে নেদারল্যান্ডসকে ৯৯ রানে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

আসরে নিজেদের দুই ম্যাচে নতুন বলে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি বাংলাদেশের পেসাররা। বল হাতে দারুণ পারফরমেন্স প্রদর্শন করে আফগানিস্তানকে ১৫৬ রানে অলআউট করে দেয় বাংলাদেশের স্পিনাররা। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পেসাররা ছিলেন ব্যয়বহুল। একমাত্র অধিনায়ক সাকিব আল হাসান ছাড়া আর কোনো স্পিনারই ইংলিশদের আগ্রাসী ব্যাটিংয়ের সামনে নিজেকে মেলে ধরতে পারেনি।

ব্যাটিংয়ে পুরোপুরি ব্যর্থই ছিল বাংলাদেশের টপ অর্ডার। আফগানিস্তানের বিপক্ষে ২৭ রানে ২ উইকেট হারালেও সমস্যায় ফেলেনি টাইগারদের। ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং সহায়ক উইকেটে বাংলাদেশি ব্যাটাররা ফর্মে ফিরবেন ধারনা করা হলেও সেটি হয়নি। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ৩৬৪ করে ইংল্যান্ড। জবাবে ৪৯ রানেই ৪ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। আর সেখানেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায়।

তবে ফর্মে ফিরেছেন লিটন দাস। ৬৬ বলে ৭৬ রানের ইনিংস খেলেন তিনি। যা বাংলাদেশের জন্য একমাত্র সান্তনার বিষয়। আন্তর্জাতিক ক্রিকেটে তানজিদ হাসান তামিম নতুন হওয়া সঙ্গ কারণেই প্রত্যাশাটা লিটনের ওপড়ই বেশি। নিজের সেরাটা দিয়ে দলকে ভালো শুরু এনে দিবেন লিটন এমনটাই আশা করছে বাংলাদেশ শিবির।

নিউজিল্যান্ডের বিপক্ষে আজ এক পরিবর্তন নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ। আগের দুই ম্যাচেই তিন পেসার নিয়ে মাঠে নেমেছিল সাকিবের দল। তবে চেন্নাইয়ের স্পিন সহায়ক উইকেটে একজন বাড়তি স্পিনার খেলাতে পারে টিম ম্যানেজমেন্ট। এমনটা হলে কপাল খুলবে নাসুম আহমেদের। এক পেসার কমিয়ে এই বাঁহাতি স্পিনারকে একাদশে ফেরাতে পারে বাংলাদেশ।

এছাড়া একাদশে পরিবর্তন আসার আর খুব একটা সম্ভাবনা নেই। ওপেনিংয়ে সুবিধা করতে না পারা তানজিদ তামিমেই আস্থা রাখছে টিম ম্যানেজমেন্ট। অন্তত হাথুরুর ভরসার হাত আছে তামিমের কাঁধে। তাই আরও সুযোগ পাচ্ছেন এই তরুণ ওপেনার। এক ম্যাচ খেলেই একাদশ থেকে বাদ পড়া মাহমুদউল্লাহর ফেরাটা আরও দীর্ঘ হচ্ছে। গত ম্যাচে শেখ মেহেদী দুর্দান্ত বোলিং করায় মাহমুদউল্লাহর ফেরার সম্ভাবনাটা ক্ষীন হয়ে গেছে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তানজিদ হাসান তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, শেখ মাহেদী, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ