ত্বকের যত্নে ড্রাগন ফল

বগুড়া নিউজ ২৪ঃ ড্রাগন ফল পাওয়া যাচ্ছে ফলের দোকানগুলোতে। দেখতে চমৎকার এই ফল যেমন পুষ্টিগুণে অনন্য, তেমনি ত্বক ভালো রাখতেও রয়েছে ড্রাগন ফলের ভূমিকা। প্রাকৃতিকভাবে উজ্জ্বল ও সুন্দর ত্বক পেতে চাইলে রূপরুটিনে রাখুন উপকারী এই ফল। জেনে নিন ত্বকের যত্নে কেন এবং কীভাবে ড্রাগন ফল ব্যবহার করবেন।

ত্বকের যেসব উপকার করে ড্রাগন ফল

ত্বকে আর্দ্রতা যোগ করে এবং নরম, নমনীয় করে ত্বক।

ড্রাগন ফলে থাকা ভিটামিন সি, জিঙ্ক এবং নিয়াসিনামাইড ব্রণ দূর করতে সাহায্য করে।

ড্রাগন ফলের থাকা ভিটামিন সি মেলানিন সংশ্লেষণ হ্রাস করে এবং কোলাজেন উৎপাদন বাড়ায়। এটি ত্বকের লালভাব এবং দাগ দ্রুত কমাতে সাহায্য করে। ফলে ত্বক হয় উজ্জ্বল।

নিস্তেজ এবং ক্লান্ত ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসে এই ফল। প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে ড্রাগন ফলে। এগুলো ত্বকের কোষকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে। ফলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না।

ত্বকে প্রশান্তিদায়ক প্রভাব যুক্ত করে ড্রাগন ফল। রোদে পোড়া ত্বকে ড্রাগন ফল লাগালে লালচে ভাব এবং জ্বালাপোড়া কমে।

ত্বকের যত্নে যেসব উপায়ে ব্যবহার করবেন ড্রাগন ফল

১। ড্রাগন ফলের কয়েকটি টুকরো নিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন। একটি ছোট তুলার বলের সাহায্যে ব্রণের দাগ বা ব্রণের উপর ঘষুন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। ব্রণ দূর হবে।

২। ১/৪ কাপ কাটা ড্রাগন ফল চটকে ভিটামিন ই ক্যাপসুলের তেল বা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। প্যাকটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল ও কোমল হবে।

৩। ত্বক হাইড্রেট করতে আধা চা চামচ ড্রাগন ফলের রস নিন। এর সঙ্গে ১ টেবিল চামচ দই মিশিয়ে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ