ডি কক-ক্লাসেন তাণ্ডবে রান পাহাড়ে দক্ষিণ আফ্রিকা

বগুড়া নিউজ ২৪ঃ ইনিংসের শুরুতেই দক্ষিণ আফ্রিকার টপ অর্ডারের দুই ব্যাটারকে ফিরিয়ে লড়াইয়ের আভাস দিয়েছিল বাংলাদেশের বোলাররা। তবে সময় যত গড়িয়েছে, ততই ম্যাচ থেকে ছিটকে গেছে সাকিব বাহিনী। টাইগার বোলারদের রীতিমতো তুলোধুনো করে রান তুলেছেন প্রোটিয়া ব্যাটাররা। বিশেষ করে ডি কক এদিন ব্যাট হাতে ঝড় তুলেন! এই উইকেটকিপার ব্যাটারের দেড়শোর্ধ্ব ইনিংসের সঙ্গে হেনরিক ক্লাসেনের টর্নেডো ইনিংসে ভর করে রানের পাহাড় গড়েছে প্রোটিয়ারা।

মঙ্গলবার (২৪ অক্টোবর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৮২ রান তোলে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ১৭৪ রান করেছেন ডি কক। হেনরিক ক্লাসেন ৪৯ বলে ২ চার ও ৮ ছক্কায় ৯০ রান করেন। বাংলাদেশের হয়ে ২ উইকেট শিকার করে ইনিংসের সেরা বোলার হাসান মাহমুদ।

ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। তবে নতুন বলে ইনিংসের শুরুটা ভালোই করে মোস্তাফিজ-মেহেদি মিরাজরা। এতে প্রথম উইকেটের জন্য বেশি সময় অপেক্ষা করতে হয়নি বাংলাদেশকে। সপ্তম ওভারের প্রথম বলে দুর্দান্ত এক ডেলিভারিতে হেনড্রিকসকে পরাস্ত করেন শরিফুল।

তিনে নেমে সুবিধা করতে পারেননি ফন ডার ডুসেন। এতে দ্বিতীয় উইকেট পেতেও খুব বেশি অপেক্ষা করতে হয়নি টাইগারদের। অষ্টম ওভারের পঞ্চম বলে মিরাজের স্টাম্পের ওপরে করা বল কিছুটা টার্ন করে ডুসেনের পায়ে আঘাত হানে। মিরাজের লেগ বিফোরের আবেদন ফিরিয়ে দেননি আম্পায়ার। ফলে ১ রান করেই বিদায় নিতে হয় ডুসেনকে।

৩৬ রানে প্রোটিয়ারা নিজেদের দ্বিতীয় উইকেট হারালেও মার্করামকে সঙ্গে নিয়ে দলকে বড় সংগ্রহের পথেই রাখেন ডি কক। দারুণ ব্যাটিং করে তারা দুজনে গড়েন ১৩১ রানের বড় জুটি। এর আগে ৪৭ বলে ফিফটি করেন ডি কক। আর মার্করাম এই মাইলফলক ছুঁয়েছেন ৫৭ বলে। ফিফটি করেই রানের গতি বাড়ানোয় মনযোগ দিতে গিয়ে সাকিবের বলে ৬০ রান করে আউট হন মার্করাম।

তবে টানা দুই সেঞ্চুরি হাঁকিয়ে এবারের আসর শুরু করা ডি কককে আটকানো যায়নি। এবারের বিশ্বকাপে প্রোটিয়াদের পঞ্চম ম্যাচে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি।
টাইগার বোলারদের তুলোধুনা করে ১০১ বলে তিন অঙ্ক ছুঁয়ে ডি কক খেলেছেন ১৪০ বলে ১৭৪ রানের ইনিংস। ১৫ বাউন্ডারি আর ৭ ছক্কায় সাজানো তার বিধ্বংসী ইনিংসটি।

ডি ককের বিদায়ের পর ঝড় তুলেন ক্লাসেন। চারের চেয়ে ছক্কা হাঁকানোতেই যেন আগ্রহ বেশি ছিল প্রোটিয়া এই ব্যাটারের। ৪৯ বলে ৯০ রানের ইনিংসে ২টি চারের সঙ্গে ৮টি ছক্কা হাঁকান ক্লাসেন। শেষদিকে ডেভিড মিলারও তার সঙ্গে যোগ দিয়েছেন। সবমিলিয়ে রানের পাহাড় গড়ে প্রোটিয়ারা!

বাংলাদেশের পক্ষে ৬ ওভারে ৬৭ রান দিয়ে দুই উইকেট নেন হাসান মাহমুদ। এছাড়া একটি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম আর সাকিব আল হাসান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ