বগুড়ায় কমতে শুরু করেছে শীতকালীন সবজির দাম

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ার বাজারগুলোতে কমতে শুরু করেছে সব ধরনের সবজির দাম। শীতকালীন আগাম জাতের সবজি বাজারে আমদানি শুরু হওয়ায় কিছুটা স্বস্তি ফিরেছে ক্রেতাদের মাঝে। ব্যবসায়ীরা বলছেন, আগামী কয়েক দিনের মধ্যে আরো দাম কমবে।

শুক্রবার বগুড়া শহরের রাজাবাজার, ফতেহ আলী বাজার, বকশি বাজার, কলোনী ও খান্দার বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি সবজির দাম আগের চেয়ে ২০ থেকে ৩০ টাকা কেজিতে কমেছে। দাম বেড়েছে কাঁচা মরিচ , আলু, ও পেঁয়াজের।

গত সপ্তাহে কাঁচা মরিচ ছিল ১২০ থেকে ১৩০ টাকা। যা এখন বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি। দেশী আলু (পাগড়ি) ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। যা এর আগে ছিল ৫৫ টাকা। কেজি প্রতি এই আলুর দাম বেড়েছে ১০টাকা। কার্ডিনাল আলু ৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০টাকা কেজি। যা গত সপ্তাহে ছিল ৯০ থকে ১০০ টাকা।

অন্যান্য সবজি যেমন-টমেটো ১২০, গাঁজর ১৩০, বেগুম ৮০, পেঁপে ২৫ থেকে ৩০, ফুলকপি ৮০, পাতাকপি ৮০, শসা ৬০, পোটল ৫০, ঝিঙ্গা ৬০, মুলা ৫০, সিম ২০০, বরবটি ৮০, করলা ৮০, মিষ্টি লাউ ৫০, ঢেঁরস ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে এসব সবজির দাম ১০ থেকে ২০ টাকা বেশি ছিল। এদিকে প্রতি কেজি আদা ২০০ টাকা ও রসুন ২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এর আগের সপ্তাহে আদা ২৪০ টাকা এবং রসুন ২৮০ টাকা কেজি ছিল। কেজি প্রতি দাম কমেছে ৪০ থেকে ৬০ টাকা।

বগুড়া শহরের মালতিনগর থেকে বাজার করতে আসা জহুরুল ইসলাম জানান, বাজারে আগের চেয়ে সবজির দাম কিছুটা হলেও কমেছে। এক সপ্তাহ আগে সব সধরনের সবজির দাম চড়া ছিল। যা আমাদের মত নিম্ন আয়ের মানুষের ক্রম ক্ষমতার বাহিরে। স্বল্প আয়ে বেশি দাম দিয়ে সবজি কিনে সংসার চালাতে হিমশিম খেতে হয়। বাজারে সবজির দাম সহনীয় পর্যায়ে থাকলে সবাই ভালো থাকবে।

রাজাবাজারের সবজি ব্যবসায়ী আরিফুল ইসলাম জানান, সম্প্রতি অতি বৃষ্টির কারণে বাজারে সব ধরণের সবজির দাম দিগুণ হয়েছিল। অনেক সবজির ক্ষেত নষ্ট হয়েছিল। বর্তমানে এসব সমস্যা কাটিয়ে বাজারে শীতকালীন সবজি উঠতে শুরু করেছে। যে কারণে সবজির দাম আগের চেয়ে কেজি প্রতি ২০ খেতে ৩০ টাকা কমেছে। আগামী কিছু দিনের মধ্যে নতুন নতুন সবজি আমদানী হলে সাধারণ ক্রেতাদের মাঝে স্বস্তি ফিরে আসবে।

জানা যায়, বগুড়া জেলায় এ বছর প্রচুর পরিমান জমিতে শীতকালীন সবজির আবাদ করেছেন কৃষকরা। যা জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায় বিক্রি করা হবে। বগুড়ার সবচেয়ে বড় সবজির মোকাম মহাস্থানহাট। এই হাটে প্রতিদিন পাইকাররা সবজি কিনে বিভিন্ন জায়গায় নিয়ে যান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ