হাইকোর্টের আদেশে স্থগিত হলো মোংলা প্রেসক্লাবের নির্বাচন

বগুড়া নিউজ ২৪: নির্বাচনী কার্যক্রম চলতে থাকা মোংলা প্রেসক্লাবের নির্বাচন স্থগিত হলো হাইকোটের আদেশে। বাংলাদেশ সুপ্রিম কোটের হাইকোট ডিভিশনে দাখিলকৃত ৫৮৪০নম্বর আপিল মামলার প্রেক্ষিতে মঙ্গলবার(৭নভেম্বর) এ আদেশ দেন হাইকোটের লডশিপ মিঃ বিচারপতি জাকির হোসেন।

মামলার বিবরণে জানা যায়, মোংলা প্রেসক্লাবের গঠনতন্ত্র নীতি বহিভূতভাবে সদস্য বাতিল, অন্তভুক্ত ও ক্লাবের উন্নয়নের নামে সংগ্রহকৃক টাকা নিয়ম নীতি বহিভূতভাবে খরচ করার অভিযোগ এনে গত বছরের ১২মে বাগেরহাট বিজ্ঞ সহকারী জজ আদালতে মামলা রুজু করা হয়। দেওয়ানী ১৪১/২২নম্বর মামলার বাদী ২০২১সালের ২৮ফেব্রুয়ারী অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী সহ-সভাপতি, সাংগঠনিক সম্পাদক ও এক সাধারন সদস্য। ওই মামলায় বিবাদী করা হয় কার্যনির্বাহী পরিষদের সভাপতি মনিরুল হায়দার ইকবাল ও সাধারন সম্পাদক আমির হোসেন আমুকে। ওই মামলার বিবাদী পক্ষের জবাব বাদী পক্ষের আর্জি ও দাখিলকৃত নথি পর্যালোচনা করে বিজ্ঞ বিচারক মোঃ তুহিনুল ইসলাম বিবাদী পক্ষকে শোকজ নোটিশ করেন। এরপর নির্বাচন বন্ধে আস্থায়ী নিষেধাজ্ঞা দেন। অস্থায়ী নিষেধাজ্ঞা শেষে এক নম্বর বাদী জসিম উদ্দিনের আবেদনের প্রেক্ষিতে গত ৫ফেব্রুয়ারী’২৩ইং ১১নম্বর আদেশে একই বিচারক উক্ত মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত নতুন করে নির্বাচনের মাধ্যমে কোন নির্বাচনী কমিটি গঠন না করতে বিবাদী পক্ষকে আদেশ দেন।

এরপর সহকারী জজ আদালতের দেয়া আদেশের বিরুদ্ধে বিবাদী পক্ষ মিস আপিল মামলা করেন জেলা জজ আদালত, গত ২৩মার্চ’২৩ দাখিলকৃত মামলা নম্বর ১৪/২৩। ওই মামলার শুনানী শেষে গত ১৮অক্টোবর’২৩ইং ১৯নং আদেশে যুগ্ন ২য় জজ আদালতের বিচারক মোঃ খুরশিদ আলম নিন্ম আদালতের নির্বাচন সংক্রান্ত নিষেধাজ্ঞা স্থগিত করেন। এরপর ২৫অক্টোবর’২৩ইং একটি সাধারন সভার মাধ্যমে মোংলা প্রেসক্লাবের নির্বাচন ঘোষনা করা হয়। সেখানে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়া হয় মোংলা সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ গোলম সরোয়ারকে। তিনি পরিচালনা কমিটির সদস্য হিসেবে অন্তভুক্ত করেন মোঃ আবুল কালাম ও শের আলীকে। নির্বাচন পরিচালনা কমিটি ৮নভেম্বর’২৩ইং মনোনয়ন বিক্রি, ১০নভেম্বর মনোনয়ন জমা ও ২৬নভেম্বর নির্বাচনের ভোট গ্রহনের তারিখ ঘোষনা করেন।

এদিকে যুগ্ন জজ আদালতের রায়ের বিরুদ্ধে বাংলাদেশ সুপ্রিমকোটের হাইকোট ডিভিশনের আপিল মামলা দায়ের করেন মুল মামলার বাদী মোঃ জসিম উদ্দিন। মামলা নম্বর-৫৮৪০। মঙ্গলবার (৭নভেম্বর) মামলার শুনানী শেষে সন্তষ্ট হয়ে বাদীর আপিল মঞ্জুর করেন বিচারপতি জাকির হোসেন। একই সাথে ১০সপ্তাহের জন্য রুল জারি করেন।

হাইকোটের ওই নির্দেশনার কপি হাতে পেয়ে স্বাক্ষর করে এক কপি বুঝে নেন নির্বাচন পরিচালনা কমিটি।

মোংলা প্রেসক্লাবের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান গোলাম সরোয়ার বলপন, যেহেতু হাইকোট উক্ত নির্বাচন বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন, আমরা বুধবার (৮নভেম্বর) মনোনয়ন বিক্রি করেছি, হাইকোটের নির্দেশনা না জেনেই। এরপর নির্বাচনী সকল কার্যক্রম বন্ধ রাখা হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ