রংপুরের বদরগঞ্জের কুতুবপুর ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র তালাবদ্ধ

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি: রংপুরের বদরগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রটি দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। ফলে ২৫ হাজার মানুষের ভরসা এখন ওষুধের দোকান ও হাতুড়ে চিকিৎসক। এছাড়া দীর্ঘদিন ধরে উপস্বাস্থ্য কেন্দ্রটি তালাবদ্ধ থাকায় সেখানে বাসা গড়ে তুলেছে বিষধর সাপ ও পোকামাকড়।

জানা যায়, সরকারি চিকিৎসাসেবা মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে কুতুবপুর ইউনিয়নের নাগেরহাটে আশির দশকে উপস্বাস্থ্য কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। শুরু থেকেই সেখানে কোন মেডিকেল অফিসার না বসলেও স্বাস্থ্য সহকারীরা যে সেবা দিয়েছেন তাতেই খুশি ছিলেন এলাকার মানুষ। কিন্তু ওই উপস্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য সহকারী অন্যত্র বদলি হয়ে চলে গেলে সেই শূন্য স্থান আর পূরণ হয়নি।

ফলে দীর্ঘদিন ধরে সহজপ্রাপ্য সরকারি স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত রয়েছেন কুতুবপুর ইউনিয়নের সাধারণ মানুষ। সাবেক ইউপি সদস্য কামরুজ্জামান জানান, স্বাস্থ্য কেন্দ্রটি চালু করতে লিখিত ও মৌখিকভাবে অনেকবার নানা জায়গায় আবেদন-নিবেদন করলেও কোন কাজ হয়নি।

ব্যবসায়ী চয়ন মহন্ত বলেন, উপস্বাস্থ্য কেন্দ্রটি বন্ধ থাকায় সাধারণ মানুষকে এখন হাতুড়ে চিকিৎসক কিংবা ওষুধের দোকানদারদের উপর নির্ভর করতে হচ্ছে। এতে করে স্বাস্থ্য ঝুঁকি আরো মারাত্মক আকার ধারণ করছে। এলাকায় বসবাসকারী সাংবাদিক আব্দুস সালাম বিশ্বাস বলেন, নাগেরহাট থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দূরত্ব ২২ কিলোমিটার।

কোন মানুষ অসুস্থ হলে স্বাস্থ্য সহকারীদের প্রচেষ্টায় অনেকেই সুস্থ হয়ে উঠতেন। একারণে উপস্বাস্থ্য কেন্দ্রটি মানুষের সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন না করলেও সাধারণ মানুষ তাতেই খুশি ছিলেন। এবিষয়ে জানতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আব্দুল বাতেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি সবেমাত্র এখানে যোগদান করেছি। তাই বিষয়টি জানা নেই। তবে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ