জাখারোভার মন্তব্যের প্রতিক্রিয়া জানালো যুক্তরাষ্ট্র

বগুড়া নিউজ ২৪: বাংলাদেশ ইস্যুতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি সংবাদ সম্মেলনে জাখারোভা যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর বিরুদ্ধে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়াকে প্রভাবিত করার অভিযোগ করেন। সেই সঙ্গে বাংলাদেশের রাজনীতিতে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের দৌড়ঝাঁপের কড়া সমালোচনা করা হয়।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি এবং রাষ্ট্রদূত হাস সম্পর্কে জাখারোভা ‘ইচ্ছাকৃত ভুল বর্ণনা’ করেছেন বলে উল্লেখ করেছে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাস। শনিবার তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। একটি রাজনৈতিক দলকে অন্য রাজনৈতিক দলের চেয়ে বেশি পছন্দও করে না।
যুক্তরাষ্ট্র প্রতিক্রিয়ায় বলছে, বাংলাদেশের জনগণ যা চায়, আমরা সেটাই চাই- অবাধ ও সুষ্ঠু নির্বাচন, যা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হবে। শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অভিন্ন লক্ষ্যকে সমর্থন করার জন্য সরকার, বিরোধী দল, সুশীল সমাজ এবং অন্যান্যদের সঙ্গে জনগণের কল্যাণে একসাথে কাজ করার আহ্বান জানাবে মার্কিন দূতাবাস।

প্রসঙ্গত, গত বুধবার (২২ নভেম্বর) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক ব্রিফিংয়ে বাংলাদেশের রাজনীতিতে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের দৌড়ঝাঁপ নিয়ে কড়া সমালোচনা করে। টুইটার পোস্টে বলা হয়, ‘অক্টোবরের শেষে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সরকারবিরোধী সমাবেশের পরিকল্পনা করতে বিরোধীদলের একজন সদস্যের সঙ্গে দেখা করেন। এ ধরনের কর্মকাণ্ড অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপ। নির্বাচন স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক করতে চাওয়ার আড়ালে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়াকে প্রভাবিত করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ