নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নকে যা বলল বিএনপি

বগুড়া নিউজ ২৪: ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনী বিশেষজ্ঞ দলের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছেন বিএনপি নেতারা। শনিবার (২ ডিসেম্বর) বিকেলে বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে জানিয়েছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের নেতৃত্বে নজরুল ইসলাম খান, আসাদুজ্জামান আসাদসহ সিনিয়র পাঁচ নেতা অংশ নেন।

বৈঠকে আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের শরিক ও মিত্ররা অংশগ্রহণ করলেও কোনো বিরোধী রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে না বলে ইইউ প্রতিনিধি দলকে জানানো হয়।

এ বিষয়ে ড. আবদুল মঈন খান গণমাধ্যমকে বলেন, প্রতিনিধি দলের পক্ষ থেকে নির্বাচনে বিএনপির অবস্থান ও নির্বাচনী পরিবেশ সম্পর্কে জানতে চেয়েছে। আমরা বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ব্যাপারে অবস্থান জানিয়েয়ে দিয়েছি।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, বৈঠকে মির্জা ফখরুলসহ সারাদেশে হাজার-হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার, তাদের পরিবারের সদস্যদের ওপর নির্যাতন এবং গভীর রাত পর্যন্ত আদালত চালু রেখে বিরোধীদলের সম্ভাব্যপ্রার্থীসহ শতশত নেতাকর্মীকে ফরমায়েসি সাজা দেওয়ার বিষয়সহ একতরফা নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে, গত ২৯ নভেম্বর ইইউর চার সদস্যের নির্বাচন বিশেষজ্ঞ প্রতিনিধি দল ঢাকায় আসে।

উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে বলে জানায় ইসি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ