রোহিঙ্গাদের জন্য আরও ৮৭ মিলিয়ন ডলার দি‌চ্ছে যুক্তরাষ্ট্র

বগুড়া নিউজ ২৪: রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তা হিসেবে আরও ৮৭ মিলিয়ন ডলার দিচ্ছে মা‌র্কিন যুক্তরাষ্ট্র। বুধবার (১৩ ডিসেম্বর) এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানায় ঢাকার মা‌র্কিন দূতাবাস।

বিজ্ঞ‌প্তি‌তে জানা‌নো হয়, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) আরও ৮৭ মিলিয়ন ডলার মানবিক সহায়তা প্রদান করছে। নতুন এই অর্থায়নের মাধ্যমে ইউএসএআইডি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সঙ্গে জরুরি খাদ্য ও পুষ্টি সহায়তা, অবকাঠামো রক্ষণাবেক্ষণ, দুর্যোগ ঝুঁকি হ্রাস, এবং স্বনির্ভরতা ও জীবিকা সহায়তা প্রদানের জন্য কাজ করবে।

এই অতিরিক্ত তহবিল ডব্লিউএফপিকে বাংলাদেশে প্রায় দশ লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য রেশন সংগ্রহ করতে সক্ষম করবে।

খাদ্য ও পুষ্টি সহায়তার মধ্যে রয়েছে, নির্ধারিত বিতরণের জায়গায় খাবারের জন্য ইলেকট্রনিক ভাউচার, ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী অপুষ্টির শিকার শিশুদের এবং গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের খাদ্য প্রদান কর্মসূচিতে সহায়তা। এছাড়া, অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রোগ্রামিংয়ের মাধ্যমে ডব্লিউএফপি ক্যাম্পের অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং উন্নয়নে জনগোষ্ঠীর সঙ্গে কাজ করবে।

মা‌র্কিন দূতাবাস বল‌ছে, এখন পর্যন্ত রোহিঙ্গা সংকটে সবচেয়ে বেশি মানবিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৭ সালে মিয়ানমারে সহিংসতা ছড়িয়ে পড়ার পর থেকেপ্রায় ২.৪ বিলিয়ন ডলার প্রদান করেছে যুক্তরাষ্ট্র। যার মধ্যে প্রায় ১.৯ বিলিয়ন ডলার দিয়েছে রোহিঙ্গা শরণার্থী এবং বাংলাদেশে আশ্রয়দাতা জনগোষ্ঠীকে সহায়তা করার জন্য।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ