এশিয়া থেকে চার দল খেলবে ক্লাব বিশ্বকাপে

বগুড়া নিউজ ২৪: বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা আগেই ঘোষণা করেছিল, ক্লাব বিশ্বকাপের আগামী আসর হবে বেশ বড় পরিসরে। যেখানে অংশ নেবে ৩২টি দল। ফিফার সেই ঘোষণা অনুযায়ী এবার বাস্তবায়নের পথে আসন্ন ক্লাব বিশ্বকাপের আয়োজন। আগামী বছরের ১৫ জুন শুরু হয়ে ক্লাব বিশ্বকাপ শেষ হবে ১৩ জুলাই।

আসন্ন এই টুর্নামেন্টে মোট ৩২টি দল ৮টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে নকআউট রাউন্ডে। তবে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দল সরাসরি ফাইনালে খেলবে। এছাড়া অন্য মহাদেশের চ্যাম্পিয়ন দলগুলো নিজেদের মধ্যে খেলে একটা দল যাবে ফাইনালে।

নতুন ফরম্যাটের ক্লাব বিশ্বকাপে ইউরোপ থেকে খেলবে ১২টি দল, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি। আফ্রিকা, এশিয়া, উত্তর আমেরিকা থেকে চারটি করে। ওশেনিয়া থেকে আসবে একটি আর একটি হবে স্বাগতিক দেশের চ্যাম্পিয়ন ক্লাব।

এক ক্লাব বিশ্বকাপ থেকে আরেক ক্লাব বিশ্বকাপের মাঝের চার বছরের পারফরম্যান্স অনুযায়ী ক্লাবগুলোকে র‍্যাঙ্কিং করা হবে। সেই র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে ক্লাবগুলো। এই চার বছরের মহাদেশীয় চ্যাম্পিয়নরা খেলবে সরাসরি।

আগামী বছর হতে যাওয়া প্রথম আসরে ইউরোপ থেকে সরাসরি জায়গা পাবে ২০২১ থেকে ২০২৪ চ্যাম্পিয়ন্স লিগের জয়ী ক্লাবগুলো। অর্থাৎ চেলসি, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটির পাশাপাশি এবারের চ্যাম্পিয়ন্স লিগজয়ী দলেরও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া প্রথম আসরে খেলা নিশ্চিত।

এছাড়া র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আগামী ক্লাব বিশ্বকাপে এরই মধ্যে জায়গা করে নিয়েছে বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো ও বেনফিকা। এখন প্রতিবছর ফিফা ক্লাব বিশ্বকাপ নামে যে টুর্নামেন্ট হয়, সেটি অবশ্য বিলুপ্ত হয়ে যাচ্ছে না। এটি চালু থাকবে ইন্টারকন্টিনেন্টাল কাপ নামে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ