পররাষ্ট্রমন্ত্রীকে নৌকা উপহার দিলেন মার্কিন ও ইইউ রাষ্ট্রদূত

বগুড়া নিউজ ২৪: নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদকে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা উপহার দিয়েছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতরা।

বুধবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করেন পিটার হাস ও চার্লস হোয়াইটলি। এসময় তারা পররাষ্ট্রমন্ত্রীকে নৌকা উপহার দেন।

দুই রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে নানান দেশের নানান মত ছিল। সবচেয়ে বড় কথা হচ্ছে, নতুন সরকারের সঙ্গে তারা কাজ করতে আগ্রহী। আমরা একযোগে সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করছি এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।

তিনি বলেন, বাংলাদেশের বাণিজ্যের একটি বড় অংশীদার যুক্তরাষ্ট্র। আমরা উভয়ই সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করার বিষয়ে একমত হয়েছি। এ ছাড়া ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গেও আমি রোহিঙ্গা বিষয়ে আলোচনা করেছি।

এদিকে বৈঠকের পর মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, নতুন পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে দেখা করার সু‌যোগ হ‌য়ে‌ছে। ভবিষ্যতে আমাদের দুই পক্ষের সম্পর্কের কার্যক্রম নিয়ে আমরা কথা বলেছি। আমরা দুই পক্ষের স্বার্থ সং‌শ্লিষ্ট বিষয়গুলো কীভাবে এগিয়ে নেব, তা নিয়ে আলোচনা করেছি।

ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের সম্পর্ক কীভাবে এগিয়ে নেওয়া যায়, তা নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি। আমাদের অনেকগুলো অ্যাজেন্ডা রয়েছে। এর মধ্যে পার্টনারশিপ কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট করার জন্য আলোচনা শিগগিরই শুরু করতে হবে। এটি একটি বিস্তারিত নতুন জেনারেশন চুক্তি। এশিয়ায় শুধু একটি দেশের সঙ্গে আমাদের এ ধরনের চুক্তি রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর ড. হাছান মাহমুদের সঙ্গে এটি ছিল মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এবং ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির প্রথম সৌজন্য সাক্ষাৎ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১