ইরানের ভূখণ্ডে পাকিস্তানের পাল্টা হামলা

বগুড়া নিউজ ২৪:  পাকিস্তানের বেলুচিস্তানে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জেরে দেশটিতে পাল্টা হামলা চালিয়েছে ইসলামাবাদ। বেলুচিস্তানে মঙ্গলবারের ওই হামলার জন্য তেহরানকে কঠিন পরিণাম ভোগ করতে হবে, এমন হুমকি দেওয়ার দুদিন না যেতেই বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরানে কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালাল পাকিস্তানি সশস্ত্র বাহিনী।

ইন্ডিয়া টু ডে, এনডিটিভিসহ ভারতের একাধিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

এর আগে গত মঙ্গলবার পাকিস্তানে বেলুচ জঙ্গি গোষ্ঠী জইশ আল আদলের দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। এসময় প্রাণ হারায় দেশটির দুই শিশু, আহত হয় তিনজন।

এ বিয়ে দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনাও দেখা দিয়েছে। পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন ও হামলার জবাবে বুধবার কড়া পদক্ষেপ নেয় ইসলামাবাদ। ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে পাকিস্তান। একইসঙ্গে পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকেও আপাতত ইসলামাবাদে না ফেরার নির্দেশ দেওয়া হয়েছে।

ইরাক ও সিরিয়ার পর পাকিস্তানেও হামলার ঘটনায় ইরান সরকারের তীব্র নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বুধবার বলেন, ‘আমরা ইরানের এসব হামলার নিন্দা জানাই। আমরা দেখেছি ইরান গত কয়েকদিনে তার তিনটি প্রতিবেশীর সার্বভৌম সীমান্ত রেখা লঙ্ঘন করেছে।’

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১