সুইডেনকে ন্যাটোয় নিতে তুরস্কের পার্লামেন্টে বিল পাস

বগুড়া নিউজ ২৪: তুরস্কের পার্লামেন্ট মঙ্গলবার (২৩ জানুয়ারি) সুইডেনের ন্যাটো সদস্যপদ লাভের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। প্রায় ২০ মাস অপেক্ষার পর পশ্চিমা সামরিক জোটে অন্তর্ভুক্তির ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল সুইডেন।

তুরস্কের সাধারণ পরিষদে প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ানের ক্ষমতাসীন জোটের ২৮৭-৫৫ ভোটে সুইডেনের ন্যাটোতে সদস্যপদ লাভের প্রস্তাবটি পাস হয়।

আশা করা হচ্ছে, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান আর দিন কয়েকের মধ্যেই পার্লামেন্টের সিদ্ধান্তে সই করবেন। ফলে সুইডেনের সদস্যপদের বিষয়টি হাঙ্গেরি যদি অনুমোদন করে দেয়, তাহলে তারা ন্যাটোর সদস্য হতে পারবে।

ভোটের পর সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেছেন স্টকহোম ন্যাটো জোটে যোগদানের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল।

২০২২ সালে রাশিয়ার ইউক্রেনে আক্রমণ চালালে প্রতিক্রিয়ায় সুইডেন তার নিরাপত্তা জোরদারে ন্যাটোর সদস্যপ্রাপ্তির জন্য আবেদন করে।

ন্যাটোর নিয়ম অনুযায়ী এর সদস্য হতে হলে আবেদনে সব সদস্য দেশগুলোর অনুমোদন করতে হয়। ২০২২ সালে সুইডেন ও ফিনল্যান্ডের অনুমোদনের বিষয়ে আপত্তি করে তুরস্ক। তুরস্কের অভিযোগ ছিল দেশ দুটি সন্ত্রাসী গোষ্ঠীর সুরক্ষা দেয়।

গত বছরের এপ্রিলে ফিনল্যান্ডের সদস্যপদ অনুমোদন করে হাঙ্গেরি কিন্তু সুইডেনকে অপেক্ষায় রাখে।

পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিশনের প্রধান এবং ক্ষমতাসীন একে পার্টির সদস্য ফুয়াত ওকতে বলেন, আমরা জোটের প্রতিরোধ প্রচেষ্টাকে উন্নত করতে ন্যাটোর পরিবর্ধনকে সমর্থন করি… আমরা আশা করি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ফিনল্যান্ড এবং সুইডেনের মনোভাব আমাদের অন্যান্য মিত্রদের জন্য একটি উদাহরণ তৈরি করবে।

এদিকে, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান মঙ্গলবার ক্রিস্টারসনকে সামরিক জোটে যোগদানের জন্য তার দেশকে আলোচনার জন্য সফরের জন্য আমন্ত্রণ জানান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১