প্রাথমিক শিক্ষা একাডেমি আইনের চূড়ান্ত অনুমোদন

বগুড়া নিউজ ২৪: ‘জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি আইন, ২০২৪’ এর নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২৯ জানুয়ারি) তাঁর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, গত বছরের ৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় এই আইনের ভেটিংয়ের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছিল। তখন সেটা সংসদে নেওয়া হয়েছিল। কিন্তু সময় স্বল্পতার কারণে পাস করা যায়নি। কাজেই ফের এটি সংসদে নেওয়ার জন্য মন্ত্রিসভার বৈঠকে তোলা হয়েছিল। সংসদে নেওয়ার জন্য মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, রুলস অব বিজনেস অনুসারে, বছরে চারবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আগের তিন মাসের মন্ত্রিসভা বৈঠকের বাস্তবায়ন ও অগ্রগতি জানাতে হয়। প্রথম এজেন্ডা ছিল মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্তগুলোর বাস্তবায়নের অগ্রগতি অবহিতকরণ। আমরা সেটা অবহিত করেছি।

৬টি বিল নতুন করে দ্বাদশ সংসদে পাস করানোর নির্দেশনা

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে যে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে, সেটি হচ্ছে গত বছরের শেষের প্রান্তিকে অনেকগুলো বিল মন্ত্রিসভা থেকে চূড়ান্তভাবে অনুমোদনের পর সংসদে নেওয়া হয়েছিল। কিন্তু গত সংসদের অধিবেশন শেষ হয়ে যাওয়ায় সময় স্বল্পতার কারণে ছয়টি বিল পাস করা হয়নি। সেগুলো নতুন করে দ্বাদশ সংসদে পাস করানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সেক্ষেত্রে এসব বিল সংসদে তোলার জন্য নতুন মন্ত্রিসভায় আবার অনুমোদন নিতে হবে।

এর আগে চূড়ান্ত অনুমোদন দেওয়ার পর সংসদে তোলা সম্ভব হয়নি কিংবা আইনে পরিণত করা যায়, এমন বিল সম্পর্কে একই নির্দেশনা দেওয়া হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১