নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে র‌্যালি

বগুড়া নিউজ ২৪: ‘স্বাস্থ্য পুষ্টি ও সমৃদ্ধি চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নেই’ এ প্রতিপাদ্য নিয়ে ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

আাজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকালে সাড়ে ৯টা দিকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে র‌্যালি মৎস্য ভবন ও শাহবাগ ঘুরে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) প্রধান কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালির আয়োজন করে বিএফএসএ।

র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১০ আসনে সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। তিনি বলেন, নিরাপদ খাদ্য ব্যাপারটা এমন নয় যে, একদিনে সব খাদ্য নিরাপদ হয়ে যাবে। অধিকাংশ ক্ষেত্রে খাদ্য নিরাপদ হয়েছে। আমরা সোচ্চার হয়েছি, সচেতন করছি। বিভিন্ন রেস্টুরেন্ট থেকে শুরু করে যারা খাবার তৈরি করছে, যারা খাবার উৎপাদন করছে, প্রত্যেকটি সেক্টরে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ যাচ্ছে, তাদের সচেতন করছে, কোনো ব্যত্যয় পেলে জরিমানা করছে। আমরা যারা পরিচিত মুখ, আমরা মানুষকে বোঝানোর চেষ্টা করেছি।

নিরাপদ খাদ্যের বিষয়ে প্রত্যেককে বোঝাতে হবে জানিয়ে ফেরদৌস বলেন, প্রত্যেককে প্রত্যেকের জায়গা থেকে জানতে হবে, যে আমি যে খাবারটা খাচ্ছি, যে রংটা ব্যবহার করছে, এটা শরীরের জন্য কতটুকু ক্ষতিকর। অনেক ক্ষেত্রে দেখা যায় যে, খাবারকে মজাদার করার জন্য, দেখতে সুন্দর করার জন্য রংসহ বিভিন্ন উপাদান ব্যবহার করা হয়। যেগুলো ক্যানসারের কারণ হতে পারে। আবার একই তেল বারবার পোড়াতে পোড়াতে সেটির গুণগত নষ্ট হয়ে যায়। সেই তেল যখন মানুষের শরীরে প্রবেশ করে সেটি আর নিরাপদ থাকে না।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম সরকার বলেন, আজ জাতীয় নিরাপদ খাদ্য দিবস। ২০১৮ সাল থেকে আমরা এটি নিয়মিত পালন করে আসছি। এ বছরের স্লোগান ‘স্বাস্থ্য, পুষ্টি, সমৃদ্ধ চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নেই’। আমরা যদি উন্নত স্বাস্থ্য ও মেধা বিশিষ্ট জাতি গঠন করতে চাই তাহলে আমাদের অবশ্যই নিরাপদ খাদ্য গ্রহণ করতে হবে। এমন খাদ্য খাওয়া যাবে না, যেটা খেয়ে সঙ্গে সঙ্গে আমাকে আবার ওমিপ্রাজল খেতে হয়। আমরা এ স্লোগানটি সবার মধ্যে পৌঁছে দিতে এ দিবস পালন করছি। আমাদের আরও অনেক কর্মসূচি আছে। এ র‌্যালির মাধ্যমে আমরা সেসব কার্যক্রমের উদ্বোধন করছি।

জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে সাধারণ র‌্যালির পাশাপাশি সাইকেল র‌্যালিরও আয়োজন করে বিএফএসএ। এতে সহযোগিতা করে বিডি টুরিস্ট সাইক্লিস্ট নামে একটি সংগঠন। প্রায় ১০০ জন সাইক্লিস্ট এ র‌্যালিতে অংশ নেন। তারা র‌্যালির পাশাপাশি ঢাকা শহরের বিভিন্ন জায়গায় সাইকেলের মাধ্যমে নিরাপদ খাদ্যবিষয়ক বিভিন্ন বার্তা প্রচার করবেন।

২০১৮ সাল থেকে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রতিবছর ২ ফেব্রুয়ারি জাতীয় নিরাপদ খাদ্য দিবস উদযাপন করে আসছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ