শীতে সুস্থ থাকতে দৈনিক করলা খাবেন

বগুড়া নিউজ ২৪: শীতে বাজারে নতুন অনেক সবজি ওঠে। তবে করলা প্রায় সারা বছরই পাওয়া যায় বাজারে। এই সবজি স্বাদে তেঁতো হলেও এর স্বাস্থ্য উপকারিতা অনেক। বিশেষ করে শীতে এই সবজি শরীরের সবচেয়ে বেশি খেয়াল রাখে।

করলায় প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন সি, জিংক, পটাশিয়াম ও অন্যান্য পুষ্টিগুণ থাকে। ডায়াবেটিস ও হার্টের রোগীদের জন্যও অনেক উপকারী এই সবজি।

এতে থাকা পটাশিয়াম শরীরের ক্ষতিকর কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই প্রতিদিন করলা খেতে পারেন। এছাড়া হজমশক্তি উন্নত করতে সাহায্য করে এই তেঁতো সবজি। অন্ত্রের খেয়াল রাখে করলা। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে যা হজমে সাহায্য করে।

এই সবজিতে আরও আছে ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শীতকালে এমনিতেই মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ করলা খান।

এছাড়া চোখ ভালো রাখতে সাহায্য করে করলা। নিয়মিত করলা খেলে দৃষ্টিশক্তি উন্নত হয়। বাড়িতে শিশুরা থাকলে তাদেরকেও করলার রস বা সেদ্ধ খাওয়ানোর অভ্যাস করুন।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিকদের জন্য এই সবজি আশির্বাদস্বরূপ। কারণ ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে এই তেঁতো সবজি। করলা মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। ফলে হজমে সাহায্য হয়। আর মেটাবলিজম রেট ভালো থাকলে আপনার ওজনও থাকবে নিয়ন্ত্রণে। তাই নিয়মিত পাতে রাখুন করলা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯