মহাকাশে পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে রাশিয়া!

বগুড়া নিউজ ২৪: রাশিয়া মহাকাশে পারমাণবিক অস্ত্র মোতায়েন করতে পারে এবং এ নিয়ে অনেকদূর এগিয়েও গেছে দেশটি, যা যুক্তরাষ্ট্রের বিস্তৃত স্যাটেলাইট নেটওয়ার্কের জন্য বড় ‍হুমকি। এমন তথ্য সামনে আসতেই নড়েচড়ে বসেছে সবাই, বিশেষ করে যুক্তরাষ্ট্র।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) মার্কিন গোয়েন্দারা কংগ্রেস ও ইউরোপের তাদের মিত্রদেশগুলোকে এ তথ্য জানিয়েছেন। সংশ্লিষ্ট সাবেক ও বর্তমান কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম।

সাবেক এক কর্মকর্তা বলেন, ‘যদি এ ধরনের বিধ্বংসী স্যাটেলাইট অস্ত্র মোতায়েন করা হয় (মহাকাশে), তাহলে এটি জনসাধারণের যোগাযোগ ব্যবস্থা, মহাকাশ থেকে নজরদারি, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক কমান্ড-এন্ড কন্ট্রোল অপারেশন ধ্বংস করে দিতে পারে।’

মার্কিন ওই কর্মকর্তারা আরো জানিয়েছেন, গোয়েন্দাদের কাছ থেকে এমন তথ্য পাওয়ার পর, ১৯৬৭ সালের ‘আউটার স্পেস চুক্তি’ থেকে রাশিয়া বেরিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কি না- এ নিয়েও প্রশ্ন উঠেছে। ওই চুক্তি অনুযায়ী, সব কক্ষপথে পারমাণবিক অস্ত্র মোতায়েন নিষিদ্ধ।

ওই কর্মকর্তা আরো বলেন, ‘তবে দেখা যাচ্ছে রাশিয়া পারমাণবিক অস্ত্র মোতায়েনের খুব কাছাকাছি এখনো যায়নি, তাই একে এখনই জরুরি হুমকি বলা যাবে না।’

ওহাইওর রিপাবলিকান এবং হাউস ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান প্রতিনিধি মাইকেল আর টার্নার বুধবার গোপনীয়ভাবে এ তথ্যটি প্রকাশ করেন। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু না জানিয়েই তিনি বাইডেন প্রশাসনকে এ তথ্য প্রকাশ করার আহ্বান জানান।

এদিকে বর্তমান এবং সাবেক কর্মকর্তাদের বরাত দিয়ে এবিসি নিউজ জানিয়েছে, খুব শিগগিরই অ্যান্টি-স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হবে, তা মনে হচ্ছে না। তবে এর মোতায়েন ঠেকাতে খুব বেশি সময় নেই বলেই মনে করা হচ্ছে। এছাড়া এই উৎক্ষেপণ রোধে তারা কী করবেন, সে বিষয়েও বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ