বগুড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ষ্টাফ রিপোর্টার: যাথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বগুড়ায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন। দিবসটি উপলক্ষে বুধবার সকালে বগুড়া শহীদ খোকন পার্কে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনুর নেতৃত্বে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুস্পমাল্য অর্পণ করা হয়।

পরে পর্যায়ক্রমে পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, তাঁতী লীগ, যুব মহিলা লীগ, মৎস্যজীবী লীগ, শহর যুবলীগ শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করে। এছাড়াও সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ কমিউনিস্ট পার্টিসহ, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা শ্রেণীপেশার মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে একুশের প্রথম প্রহর বুধবার রাত ১২টা ১মিনিটে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানায় মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা, বগুড়া প্রেসক্লাব, বগুড়া সাংবাদিক ইউনিয়ন, জাতীয় পার্টি, জাসদ, বাসদ, জেএসডি, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান। শহীদের স্মরণে বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। এদিকে একুশের প্রথম প্রহরে সকাল থেকেই বিভিন্ন বয়সের মানুষের ঢল নামে বগুড়ার কেন্দ্রীয় শহীদ মিনারে। তারা ফুল দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

শ্রদ্ধা নিবেদন শেষে শহরের টেম্পল রোড দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতির বক্তব্য রাখেন বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু।
সভাপতির বক্তব্যে তিনি বলেন, বায়ান্ন’র অমর একুশের পথ ধরেই ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের বীর শহিদদের চেতনা ও দেশপ্রেম ধারণ করে ৩০ লাখ শহীদের রক্ত আর ২ লাখ মা-বোনের সম্ভ্রামের বিনিময়ে ১৯৭১ সালে মুক্ত হয় আমাদের প্রিয় মাতৃভূমি, প্রিয় বাংলাদেশ। পৃথিবীর মানচিত্রে জায়গা করে নেয় এক স্বাধীন রাষ্ট্র।

এছাড়াও ২১ শে ফেব্রুয়ারি সারাদিন বগুড়ায় শহীদ মিনারকে ঘিরে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত বইমেলাতেও ছিল পাঠকদের বেশ ভিড় এবং উৎসবমুখর পরিবেশ। দিনব্যাপী বিভিন্ন সরকারি দপ্তর ও সামাজিক সংগঠনগুলোর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে নানা সাংস্কৃতিক প্রতিযোগিতা। দিবসটি ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তা ব্যবস্থা ছিল বেশ কড়া।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ