বগুড়ায় জেলা প্রশাসনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ষ্টাফ রিপোর্টার: যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বগুড়ায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে জেলা প্রশাসন। কর্মসূচির মধ্যে ছিল বুধবার একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, সকালে প্রভাতফেরি, আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ।

মহান ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে বগুড়ার শহীদ খোকন পার্কে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা শ্রদ্ধা নিবেদন করেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।
এসময় উপস্থিত ছিলেন বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, স্থানীয় সরকারের উপপরিচালক মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আল মারুফ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আফসানা ইয়াসমিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মেজবাউল করিম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন, নির্বাহী ম্যাজিস্ট্রেট খালিদ বিন মনসুর, মো. সজিব মিয়া প্রমুখ।

পরে পর্যায়ক্রমে জেলার সকল সরকারি ও বেসরকারি দপ্তর, বগুড়া প্রেসক্লাব, রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দসহ নানা শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন। ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এদিন সবাই কালো ব্যাজ ধারণ করেন।

বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম জানান, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাঙালি জাতির জীবনে এক অবিস্মরণীয় দিন। ৭১ বছর আগে ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষার জন্য রক্ত দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বারসহ অনেকে। মায়ের ভাষার অধিকার ও রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার সংগ্রাম ছিল বীর বাঙালি জাতির লড়াই-সংগ্রাম আর বীরত্বের গৌরবজনক অধ্যায়। শহীদের রক্তে রঞ্জিত অমর একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির আত্মপ্রতিষ্ঠা, আত্মবিকাশ ও আত্মবিশ্লেষণের দিন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ